রাশিয়া সরকারের বৃত্তি পেতে পারেন আপনিও

বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিতে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের বৃত্তির ঘোষণা দিয়েছে রাশিয়া সরকার। দেশটির বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করতে পারবেন।

এডুকেশন ইন রাশিয়া ডটকম ওয়েবসাইটে (https://education-in-russia.com) গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের সময়সীমা ১ সেপ্টেম্বর ২০২৩ থেকে ৩১ অক্টোবর ২০২৩ পর্যন্ত। পরে অনলাইনে আবেদনের কপিসহ সব মার্কশিট, সনদপত্র ও পাসপোর্টের কপি রাশিয়ান হাউসের শিক্ষা বিভাগে জমা দিতে হবে।

তবে আবেদন করার আগে সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের মূল এবং ফটোকপি অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়িত হতে হবে। এছাড়া পাসপোর্ট অবশ্যই ২০২৪ সালের সেপ্টেম্বর মাস থেকে পরবর্তী ১৮ মাস পর্যন্ত মেয়াদ থাকতে হবে।

অনলাইনে আবেদন সম্পন্ন হলে অনলাইন আবেদনের কপিসহ সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের সত্যায়িত কপি, পাসপোর্টের ফটোকপি, চিকিৎসা সনদপত্র (হেপাটাইটিস এ বি সি, টিবি এবং এইচআইভি অনুপস্থিতি প্রতিবেদন), ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াকরণে প্রার্থীর সম্মতিপত্র ও ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি রাশিয়ান হাউস ইন ঢাকার শিক্ষা বিভাগে জমা দিতে হবে। রাশিয়ান হাউসে আবেদন পত্র জমা দেওয়ার সময় রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত।

রাশিয়ান হাউস ইন ঢাকার পরিচালক পরিচালক পাভেল দভইচেনকভ বলেন, চলতি বছর বৃত্তি নিয়ে ১১০ জন বাংলাদেশি শিক্ষার্থী রাশিয়া গিয়েছে। আগামী বছর বাংলাদেশিদের জন্য রুশ সরকারের বৃত্তির সংখ্যা বাড়বে।

তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশে দক্ষ নাগরিক গড়ার জন্য রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারি বৃত্তি কার্যক্রমের জন্য প্রার্থী বাছাইসহ শিক্ষা কার্যক্রমে কঠোর পরিশ্রম করে যাচ্ছে রাশিয়ান হাউস ইন ঢাকা।

রাশিয়ান হাউস ইন ঢাকার শিক্ষা বিভাগ থেকে রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আবেদনের নিয়মাবলীসহ এই সংক্রান্ত যেকোন তথ্য জানা যাবে।

বৃত্তির বিষয়ে খুঁটিনাটি জানতে রাশিয়ান হাউস ইন ঢাকায় আগামী ১৩ সেপ্টেম্বর ২০২৩ বিকাল ৪টায় ‘রাশিয়ায় উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনারে অংশ নিতে পারেন।

প্রয়োজনে যোগাযোগ করতে পারেন সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগীয় প্রধান, রাশিয়ান হাউস ইন ঢাকা, ৪২, ভাষা সৈনিক এম এ মতিন সড়ক (সড়ক-৭) ধানমন্ডি আ/এ, ঢাকা -১২০৫।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.