ডেঙ্গু রোগী না কমে বাড়ছে, এটি উদ্বেগজনক: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে ওষুধের অভাব নেই তবে এখনও ডেঙ্গু রোগী না কমে বাড়ছে, এটি উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ঢাকা মেডিকেল কলেজের শহীদ ডাঃ শামসুল আলম খান (মিলন) অডিটোরিয়াম এ ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপস উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, সিটি কর্পোরেশন, পৌরসভা, দায়িত্ববান সরকারি কর্মকর্তাসহ আমাদের সবাইকে দায়িত্ব নিতে হবে। আমাদের আশেপাশে টিন পরে আছে কি না বা তাতে পানি জমে আছে কি না তা দেখতে হবে। আমরা সকলে মিলে কাজ করলে কন্ট্রোলে নিতে পারবো।

আমাদের দেশে ডেঙ্গুতে বেশি আক্রান্ত হচ্ছে জানিয়ে তিনি বলেন, ডেঙ্গুর সেবার ব্যাপারে আমাদের ঘাটতি নাই। তবে মশা না কমলে ডেঙ্গু রোগীও ও কমবে না। আর ডেঙ্গু রোগী বাড়লে মৃত্যুও বাড়বে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশেও উদ্ভাবন হয়, আমাদের ছেলেরাও যে উদ্ভাবন করতে পারে তারই নিদর্শন হচ্ছে ডেঙ্গু অ্যাপস। এর মধ্য দিয়ে ডেঙ্গু চিকিৎসায় বাংলাদেশ অনেকখানি এগিয়ে যাবে। রোগীরা ভাল চিকিৎসা পাবেন। এটি জীবন বাঁচাবে। আমাদের দেশের ইমেজ ও বৃদ্ধি পাবে।

‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপস ডেঙ্গুতে গ্রুপ বি নন শক পেশেন্ট এর আইভি ফ্লুইড মেইনটেইন এ সহযোগিতা করবে। অ্যাপসটি যে কোনো বয়সী পেশেন্টের জন্য ব্যবহার করা যাবে তবে শিশুদের ক্ষেত্রে এটি বেশি উপকারি হবে। এছাড়াও জুনিয়র ডাক্তারদের পেশেন্ট এর আইভি ফ্লুইড গণনায় ও সে অনুযায়ী চিকিৎসা প্রদানে সাহায্য করবে বলে জানানো হয়।

অর্থসূচক/এমএস

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.