হিমাদ্রির শেয়ারে অস্বাভাবিক দর বৃদ্ধি, তদন্তের নির্দেশ

পুঁজিবাজারে এসএমই বোর্ডে তালিকাভুক্ত কোম্পানি হিমাদ্রি লিমিটেডের শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির বিষয় খতিয়ে দেখা হবে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকা স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৩০ আগস্ট) এই নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, তদন্ত শেষ করে কমিশনের কাছে রিপোর্ট জমা দেওয়ার জন্য ডিএসইকে ১০ কার্যদিবস সময় বেঁধে দিয়েছে বিএসইসি।

উল্লেখ, স্টক এক্সচেঞ্জের মূল মার্কেটে থাকার শর্ত পরিপালন করতে না পারায় হিমাদ্রি লিমিটেডকে ওভার দ্যা কাউন্টার (ওটিসি) মার্কেটে স্থানান্তরিত করা হয়েছিল। প্রায় সাড়ে ৬ বছর ওটিসিতে থাকার পর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে কোম্পানিটিকে এসএমই বোর্ডে স্থানান্তর করা হয়।

ওটিসি মার্কেটে সর্বশেষ ২০১৪ সালের ৮ মার্চ তারিখে হিমাদ্রির শেয়ার কেনাবেচা হয়। সেদিন এর শেয়ারের দাম ছিল ৮ টাকা। এসএমইতে তালিকাভুক্তির পর ২৭ এপ্রিল  শেয়ারটির দাম বেড়ে হয় ৩৮ টাকা ৮০ পয়সা। এর পর থেকে টানা দাম বাড়তে থাকে শেয়ারটির। গতকাল বুধবার শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৩ হাজার ৩৭৬ টাকা। অর্থাৎ চার মাসে শেয়ারটির দাম বেড়েছে প্রায় ১০০ শতাংশ।

এদিকে ডিএসইকে তদন্তের নির্দেশ দেওয়ার পরদিনও (৩১ আগস্ট) ডিএসইতে হিমাদ্রির শেয়ারের দাম ১০ শতাংশ বেড়েছে। দিনশেষে শেয়ারটির দাম দাঁড়িয়েছে ৩ হাজার ৭১৩ টাকা ৭০ পয়সা।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.