প্রেসার কুকারে করতে পারবেন যে ২০ ধরনের রান্না

প্রেসার কুকারে কেবল মাংস বা পোলাও-খিচুড়ি এইসবই রান্না করেন বেশিরভাগ রাঁধুনী। আলু সেদ্ধ করতে সময় বাঁচানোর ক্ষেত্রেও প্রেসার কুকারের জুড়ি নেই। কিন্তু আর কী কী কাজে ব্যবহার করা যায় প্রেসার কুকার জানেন কি? জি হ্যাঁ, ডাল-ভাত হতে শুরু করে কেক-পুডিং-কাঁটা গলা ইলিশসহ আরও অসংখ্য রকম খাবার খুব অল্প সময়েই রান্না করা যায় প্রেসার কুকারে। এতে করে সময় ও গ্যাস দুটোই বাঁচে। চলুন, শিখে নিই এমন ২০টি জিনিস রান্নার উপায়।

১.ডাল

প্রেসার কুকারে ডাল সেদ্ধ হতে ২/৩টি সিটিই যথেষ্ট। এতে সময় যেমন বাঁচে, গ্যাসও বাঁচে।

২. ভাত

রাইস কুকারের মতোই বসা ভাত রান্না করা যায় প্রেসার কুকারে। রাইস কুকারের অনুপাতে চাল ও তাঁর দ্বিগুণ পানি দিয়ে বসিয়ে দিন। ১/২ টি সিটি হলে নিভিয়ে নিন। ১৫ মিনিট পর ঢাকনা খুলে পরিবেশন করুন।

৩. পুডিং

পুডিংয়ের ব্যাটার তৈরি করে টিফিন ক্যারিয়ারের বক্সে ঢেলে নিন। প্রেসার কুকারে অল্প পানি দিয়ে বক্সের মুখ আটকে এই পানিতে বসিয়ে দিন। এরপর সিটি দিন পুরো আঁচে রেখে। যতগুলো ডিম, ততগুলো সিটি হবে। এরপর চুলো নিভিয়ে দিন। ১৫ মিনিট পর বের করে ঠান্ডা হতে দিন।

৪. বিরিয়ানি

পোলাও বা খিচুড়ির মতোন কেবল একটি সিটি তুলেই সহজে বিরিয়ানি রান্না করা যায়।

৫. পাতুরি/ মোমো

যে কোন রকমের পাতুরি/ মোমো বা ভাপে সেদ্ধ করতে হয় এমন যে কোন খাবার প্রেসার কুকারে অল্প সময়ে রান্না করা যায়। ভাপা পিঠাও।

৫. ভাপা দই

অনেকেই মনে করেন যে এই খাবারটি খুব অল্প আঁচে চুলোয় বসিয়ে রেখে বানাতে হয়। আপনি চাইলে প্রেসার কুকারে মাত্র ২ সিটি দিয়েই কিন্তু রান্না সেরে ফেলতে পারবেন।

৭. চটপটি

আধা কেজি ডালে মাত্র ৬টি সিটি দিলেই সেদ্ধ হয়ে যাবে আপনার চটপটির ডাল। পানিতে আগে থেকে ভিজিয়েও রাখতে হবে না!

৮. কেক

কেকের ব্যাটার স্বাভাবিক রেসিপিতেই তৈরি করে কেক মোল্ড এ ঢেলে নিন। প্রেসার কুকার মাঝারি আঁচে গনগনে গরম করে নিন। এর মাঝে একটি স্ট্যান্ড বসিয়ে কেক মোল্ড রেখে দিন। মুখ আটকে দিয়ে ছিপি খুলে ফেলুন। কম আঁচে বেক হতে দিন। ওভেনের মতোই সময় লাগবে।

৯. আলু– ৩ টা সিটি। পানি দিবেন আলু অর্ধেক ডুবিয়ে

১০. গরুর মাংস– ৭-৮ টা সিটি- শুরুতেই সিটি দিয়ে নিলে পানি দেওয়ার প্রয়োজন নেই। কিন্তু কষিয়ে পরে সিটি দিলে সামান্য পানি দিবেন।

১১. ছোলা– ৩-৪ টা সিটি- ৬-৭ ঘন্টা ভিজিয়ে রেখে, ছোলা ডুবে যায় বা মাখা মাখা পানি।

১২. দেশি মুরগি– ২-৩ টা সিটি। কষিয়ে সামান্য পানি দিয়ে দিবেন।

১৩. কক মুরগি– ৩-৪ টা। সেইম

১৪. সবজি -১-২ টা।

১৫. নেহেরি– ৪০ মিনিট। প্রথমে অল্প পানি। পরে বেশি পানি

১৬.পাতলা ডাল- ২-৩ টা সিটি। প্রথমে ডালের ডাবল পানি দিয়ে সিদ্ধ।

১৭. হাঁস- ২-৩ টা সিটি। মুরগির মতো।

১৮. কাঁটা গলা ইলিশ

ইলিশ পছন্দের মশলা দিয়ে মেখে প্রেসার কুকারে বিছিয়ে দিন। খুব কম আঁচে ঢাকনা বন্ধ করে এক ঘণ্টা রাখুন। আঁচ এত কম হবে যেন সিটি না ওঠে। তৈরি হয়ে যাবে অত্যন্ত সুস্বাদু ইলিশ, যাতে থাকবে না একটি কাঁটাও।

১৯. শাক- ১ সিটি। সেক্ষেত্রে পানি অল্প দিতে হবে।

২০. মুগ ডাল ঘাটি– ২ সিটি। পানি ডাবল।

অর্থসূচক/এসএ/

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.