কোনো সংলাপ নয়, চাই আরএসএফের পরাজয়: সুদানের সেনাপ্রধান

সুদানের সেনাপ্রধান জেনালে আব্দেল ফাত্তাহ আল-বুরহান প্রতিদ্বন্দ্বী আধা সামরিক বাহিনী- র‍্যাপিড সাপোর্ট ফোর্স বা আরএসএফের সঙ্গে যেকোনো ধরনের সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, অবধারিত বিজয়ের মাধ্যমে আরএসএফকে পরাজয়ের স্বাদ আস্বাদন করানো হবে।

দুই বাহিনীর মধ্যে কয়েক মাস ধরে চলা তুমুল লড়াইয়ের পর জেনারেল বুরহানের এ বক্তব্য প্রকাশিত হলো। যুদ্ধ কবলিত সুদানে অচিরেই অস্ত্রবিরতি প্রতিষ্ঠিত হবে বলে যে আশা করা হয়েছিল সেনাপ্রধানের এ হুমকির ফলে তা নস্যাত হয়ে গেল।

লোহিত সাগর তীরবর্তী পোর্ট সুদান শহর সফরে গিয়ে সেখানকার ফ্লেমিংগো সেনাঘাঁটিতে উল্লসিত সেনা সদস্যদের এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে জেনারেল বোরহান এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, আমরা বিশ্বাসঘাতকদের সঙ্গে কোনো চুক্তি করব না। যারা সুদানি জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে তাদের সঙ্গে আমাদের কোনো আলোচনা হবে না।

বুরহান ও তার সাবেক উপপ্রধান জেনারেল মোহাম্মাদ হামদান দাগালোর মধ্যে ক্ষমতা ভাগাভাগি প্রশ্নে বিরোধের জের ধরে গত এপ্রিলের মাঝামাঝি সময়ে সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

জেনারেল দাগালো এক সময় সেনাবাহিনীর উপপ্রধান থাকলেও পরে তাকে আরএসএফের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়। সুদানে গত চার মাসেরও বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

আরএসএফ জওয়ানরা ‘সম্পূর্ণভাবে বিধ্বস্ত’ হয়ে পড়েছে দাবি করে জেনারেল বুরহান ফ্লেমিংগো ঘাঁটিতে আরো বলেন, আরেকটু চেষ্টা চালালেই তারা ধ্বংস হয়ে যাবে। সেনাবাহিনী আরএসএফের বিদ্রোহ দমন করার জন্য সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে বলেও জানান সুদানের সেনাপ্রধান। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.