এইচএসসি শেষেই লন্ডন ইউনিভার্সিটিতে ভর্তি’র সুযোগ

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য দেশেই বিশ্বমানসম্পন্ন শিক্ষা প্রদানে নিবেদিতভাবে কাজ করে  যাচ্ছে এসসটিএস গ্রুপ। এর ধারাবাহিকতায়, এসটিএস গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) উন্মোচন করেছে সার্টিফিকেট অব হায়ার এডুকেশন ইন সোশ্যাল সায়েন্সেস (সিএইচইএসএস) প্রোগ্রাম। এক বছরের এ প্রোগ্রামের মাধ্যমে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) কিংবা ‘ও’ লেভেল অথবা সমমানের যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রদান করা ইউনিভার্সিটি অব লন্ডনের (ইউওএল) ডিগ্রিগুলোতে সরাসরি ভর্তি হতে পারবেন। ইউসিবি ক্যাম্পাসে উদ্ধোধনী অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য সিএইচইএসএস প্রোগ্রাম উন্মোচন করা হয়।

 যেসব শিক্ষার্থী সিএইচইএসএস প্রোগ্রাম সফলভাবে উত্তীর্ণ হবেন, তারা ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের (ইউসিবি) প্রাসঙ্গিক ইউওএল-এলএসই আন্ডারগ্রাজুয়েট ডিগ্রি প্রোগ্রামের দ্বিতীয় বর্ষে ভর্তি হতে পারবেন; অর্থাৎ, যেসব শিক্ষার্থী সিএইচইএসএস প্রোগ্রাম উত্তীর্ণ হবেন তারা বাংলাদেশে বসে তিন বছরে ইউনিভার্সিটি অব লন্ডনের (ইউওএল) আন্ডারগ্র্যাজুয়েট ডিগ্রি শেষ করতে পারবেন।

অনুষ্ঠানে লন্ডন স্কুল অফ ইকোনমিকস এন্ড পলিটিক্সের ড. জেমস অ্যাবডে’কে স্বাগত জানান ইউসিবি’র প্রেসিডেন্ট ও প্রভোস্ট প্রফেসর ড. হিউ গিল। তিনি বলেন, “দেশের শিক্ষা মন্ত্রণালয় স্বীকৃত প্রথম ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রোগ্রাম সুবিধা দানকারী প্রতিষ্ঠান হিসেবে আমাদের লক্ষ্য দেশের মেধাবী শিক্ষার্থীদের সামনে ব্যয়সাশ্রয়ী উপায়ে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের পথ গড়ে দেয়া। ইউনিভার্সিটি অফ লন্ডনের সহযোগীতায় ইউসিবি একান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, যাতে দেশে বিশ্বমানের উন্নত মানব সম্পদ গড়ে ওঠে এবং বাংলাদেশ দ্রুত উচ্চ-মধ্যম আয়ের দেশে রূপ নেয়ার সক্ষমতা অর্জন করে। আমরা জাতীয় শিক্ষাক্রম এবং আন্তর্জাতিক শিক্ষাক্রম – দুই ধারার শিক্ষার্থীদের জন্যই সেরা মানের প্রোগ্রাম নিয়ে এসেছি, যার মাধ্যমে শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ একটি সুন্দর ভবিষ্যত গড়ার পথে ব্যয়সাশ্রয়ী উপায়ে এগোতে পারবেন। আশা করছি, ওপেন ডে’র এই আয়োজন দেশের তরুণদেরকে, বিশেষত জাতীয় শিক্ষাক্রমের আওতাধীন শিক্ষার্থীদেরকে ইউসিবি’র হাত ধরে ইউনিভার্সিটি অফ লন্ডনে উচ্চশিক্ষা গ্রহণে অনুপ্রাণিত করেছে”।

লন্ডন স্কুল অফ ইকোনমিকসে ইউওএল প্রোগ্রামসের অ্যাসোসিয়েট অ্যাকাডেমিক ডিরেক্টর ড. জেমস অ্যাবডে বলেন, “এলএসই’র দিকনির্দেশনায় বাংলাদেশে প্রথম ইউওএল প্রোগ্রাম পরিচালনা করছে ইউসিবি। ঢাকায় তাদের আয়োজনে যুক্ত হতে পেরে আমি আনন্দিত। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা মেধাবীদেরকে নিজ দেশে বসেই এলএসই প্রণীত কারিকুলামে নিজেদের প্রাতিষ্ঠানিক দক্ষতাকে শানিত করতে সহযোগীতার লক্ষ্যে আমরা যে উদ্যোগ নিয়েছি, এটি নিঃসন্দেহে সেটিকে আরো এক ধাপ এগিয়ে নেবে। আমাদের প্রতিষ্ঠান থেকে স্নাতক সম্পন্নকারী তরুণেরা পরবর্তীতে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে ক্যারিয়ার গড়েছেন। অনেকে এলএসই কিংবা বিশ্বের অন্যান্য খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিও অর্জন করেছেন। শিক্ষার্থীদের মেধা ও সম্ভাবনার পূর্ণ বিকাশে সহযোগী হতে পেরে আমরা গর্বিত”।

অনুষ্ঠান চলাকালীন শিক্ষার্থী এবং তাদের অভিভাবকগণ ইউনিভার্সিটি অফ লন্ডনে ভর্তি ও অধ্যয়ন প্রসঙ্গে বিভিন্ন প্রশ্ন উপস্থাপন করেন। উপস্থিত অনুষদ সদস্যবৃন্দ তাদের প্রশ্নের উত্তর দানের পাশাপাশি সেরা মানের শিক্ষা গ্রহণ ও উন্নত ক্যারিয়ার গঠনের জন্য ইউসিবি’তে ইউনিভার্সিটি অফ লন্ডনের প্রোগ্রামে ভর্তি শিক্ষার্থীরা যে ভিন্ন ভিন্ন এডুকেশন পাথওয়ে ও ডিগ্রির সুবিধা লাভ করেন, সে সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। উপস্থিত শিক্ষার্থীরা ইউসিবি’র অনন্য মানের ক্যাম্পাস ঘুরে দেখার এবং ড. জেমস অ্যাবডের সাথে সরাসরি আলাপচারিতার সুযোগ পান।

প্রফেসর ড. মুহাম্মদ ইসমাইল হোসেন, ইউসিবি’র ডিন অফ অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স, বলেন, “শিক্ষার্থীদেরকে দেশে থেকেই ইউনিভার্সিটি অফ লন্ডনের মত আন্তর্জাতিক মানসম্পন্ন প্রতিষ্ঠান থেকে উচ্চশিক্ষা লাভের সুযোগ দিচ্ছে ইউসিবি। দেশের যেকোনো স্কুল এবং কারিকুলামের আওতাধীন শিক্ষার্থীরা এখন ঢাকাস্থ ইউসিবি ক্যাম্পাসের মাধ্যমে যুক্তরাজ্যের এই প্রসিদ্ধ শিক্ষাপ্রতিষ্ঠানের ডিগ্রি অর্জনের সুবর্ণ সুযোগকে কাজে লাগাতে পারেন। আশা করছি আমাদের এই যাত্রায় অনেক মেধাবী তরুণদের অংশগ্রহণ দেখতে পাব”।

বাংলাদেশে ইউসিবি পরিচালিত ইউনিভার্সিটি অফ লন্ডনের প্রোগ্রামগুলো সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – https://www.ucbbd.org

 

অর্থসূচক/ এইচএআই

 

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.