ব্যবসা ও রাজনীতিতে স্থিতিশীলতা থাকলে দেশ এগিয়ে যাবে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ব্যবসা ও রাজনীতির ক্ষেত্রে স্থিতিশীলতা থাকলে দেশকে এগিয়ে নেওয়া সম্ভব হয়। ব্যবসা খাতে স্থিতিশীলতা থাকলে উৎপাদন কার্যক্রম সঠিকভাবে করা যায়। আমরা ব্যবসা করি ভোট ও রাজনীতির।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত বাংলাদেশের আমাদানি বিকল্প শিল্প: প্রেক্ষিত হালকা-প্রকৌশল খাত শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সমীর সাত্তারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প সচিব জাকিয়া সুলতানাসহ ব্যবসায়ী ও উদ্যোক্তারা।

পরিকল্পনা মন্ত্রী বলেন, ব্যবসায় কাজের উৎপাদন বৃদ্ধিতে একটা স্থিতিশীল পরিবেশ দরকার, যাতে করে ধারাবাহিকবাবে কার্যক্রম পরিচালনা করা সম্ভব হয়। এতে ব্যবসার পরিধি বাড়বে, উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে। একইভাবে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে দেশকে সামনের দিকে আরও ভালোভাবে এগিয়ে নেওয়া যাবে।

তিনি বলেন, ব্যবসায়ীরা সমাজের উন্নয়নে এগিয়ে আসতে পারে। আপনার ব্যবসার মাধ্যমে যেমন উন্নত জীবন-যাপন করবেন তেমনি পাশের মানুষকেও এগিয়ে নিবেন। বিশেষ করে শ্রমশ্রেণি যারা আপনার প্রতিষ্ঠানে কাজ করেন, তাদের উন্নত জীবন না হলেও সম্মানজনক জীবন-যাপন করার ক্ষেত্রে সাহায্য করবেন।

এম এ মান্নান বলেন, ব্যবসায়ীদের সমস্যা সমাধানে কাজ করছে সরকার। সরকার প্রধান কোনো দেশ সফর করলে ব্যবসায়ী প্রতিনিধি সাথে থাকেন। হয়তো আমাদের মতো ছোট কর্মকর্তাদের সাথে ব্যবসায়ীদের দূরুত্ব থাকতে পারে কিন্তু উচ্চ পর্যায়ে দূরুত্ব নেই। আপনাদের সমস্যা থাকলে অবশ্যই তা সমাধানে হবে।

তিনি আরও বলোন, আমাদের এনবিআর, ইপিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে নানা বিষয়ে দ্বিমত থাকে এটা দূর করতে হবে। তাদের দূরুত্ব মানেই শিল্পের ক্ষতি, এটা কোনভাবেই করা যাবে না। ঢাকার ধোলাইখাল ও জিঞ্জিরায় সকল পার্টস তৈরি হয়। সেখানে ময়লা হাতে সুন্দর পার্টস তৈরি হয় তাদের খাটো করে দেকা যাবে না। তাদেরও সমস্যা আছে সেগুলো চিহ্নিত করে সামনের দিকে এগিয়ে নিতে হবে। উদ্যোক্তারা এগুলে দেশ আরও এগিয়ে যাবে।

অর্থসূচক/এমএইচ/এমএস

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.