ছোপহীন জিরাফের সন্ধান

টেনেসির একটি বেসরকারি চিড়িয়াখানায় সম্পূর্ণ খয়েরি রঙের একটি জিরাফের জন্ম হয়েছে। গত পঞ্চায় বছরে এমন ঘটনা ঘটেনি। এর আগে মাত্র দুইবারই ছোপহীন জিরাফ পাওয়া গেছে। শেষ মিলেছে জাপানে ১৯৭২ সালে। এবার মিলল আমেরিকার টেনেসির একটি চিড়িয়াখানায়। অতি সম্প্রতি জন্ম হয়েছে এই জিরাফটির। তার গায়ে ছোপ ছোপ দাগ নেই।

সাধারণত, ক্যামোফ্লাজের জন্য জিরাফের গায়ে এই দাগ থাকে। যে জিরাফটির জন্ম হয়েছে, সেটি খয়েরি রঙের। একটিও ছোপ নেই তার গায়ে। জিরাফের মা তাকে আগলে রেখেছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন। চিড়িয়াখানার কর্মীরাও জিরাফটিকে বিশেষ যত্ন করছেন।

তারা জানিয়েছেন, ‘সাধারণত আমাদের চিড়িয়াখানায় কোনো শিশুর জন্ম হলে তার ছবি সোশ্যাল মিডিয়ায় দেওয়া হয় না। কিন্তু এক্ষেত্রে তার ব্যতিক্রম হয়েছে। আমরা মানুষের কাছে এই খবরটি পৌঁছে দিতে চাইছি।’

কেন এই জিরাফটির গায়ে কোনো ছোপ নেই তা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। জিরাফের সার্বিক বিবর্তন নিয়েও অনেকে আলোচনা করছেন। বস্তুত, গত কয়েক দশকে জিরাফের সংখ্যা চোখে পড়ার মতো কমেছে। ১৯৮০ তে আফ্রিকায় জিরাফ ছিল এক লাখ ৫৫ হাজার। বর্তমানে তা এক লাখ ১৭ হাজারে এসে ঠেকেছে। সংখ্যা কমার হার চোখে পড়ার মতো।

টেনেসির একটি ছোট্ট অঞ্চল লাইমস্টোন। সেখানে একটি পরিবার এই চিড়িয়াখানাটি চালায়। ব্রাইটদের সেই চিড়িয়াখানায় এখন প্রবল উন্মাদনা। সকলেই নতুন জিরাফটিকে নিয়ে উত্তেজিত। অতিরিক্ত যত্ন করা হচ্ছে তাকে। গত ৩১ জুলাই জন্ম হয়েছে জিরাফটির। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, এপি

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.