নিষিদ্ধ হলেন অভিনেত্রী চমক

শুটিং সেটে নির্মাতা ও সহশিল্পীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে দোষী প্রমাণ হওয়ায় অভিনয় থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন ছোট পর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক।

সোমবার (২১ আগস্ট) একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এই অভিনেত্রীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। আগামী ১ সেপ্টেম্বর থেকে তিন মাসের জন্য এই অভিনেত্রীকে সব প্রকার কাজ না করার নির্দেশ দেয় টেলিভিশন নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড।

ডিরেক্টরস গিল্ড থেকে আরও জানানো হয়, ৩০ আগস্ট এর মধ্যে নাটকের যে ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল তা দিতে নির্দেশ প্রদান করে অভিনেত্রী চমককে।

জানা গেছে, ‘শ্বশুরবাড়িতে প্রথম দিন’ নাটকের শুটিং সেটে এক ঘণ্টা দেরি করে আসেন অভিনেত্রী চমক। সেটে ঢুকেই ‘অকারণে’ খেপে ওঠেন তিনি। এমনকি মেজাজ দেখান মেকআপ রুমেও। এরপর শুটিং শুরু হয়।

প্রথম দৃশ্যায়ন শেষে প্রোডাকশন বয় অভিনেত্রী চমককে বলেন, ‘আপা শটটা খুব সুন্দর হয়েছে।’ তাতেই নাকি তেলে-বেগুনে জ্বলে উঠেছেন অভিনেত্রী।

চমকের আচরণ দেখে নাটকের পরিচালক আদিব হাসান বলেন, ‘আপনি যেভাবে রিঅ্যাক্ট করছেন; এ রকম কোনো ঘটনাই এখানে ঘটেনি। আপনি কেন তাদের ধমকাচ্ছেন?’ এটা শুনে চমক আরও রেগে গিয়ে শুটিং করবেন না বলে সাফ জানিয়ে দেন। নির্মাতা তাকে স্বাভাবিক করতে চাইলেও কোনো লাভ হয়নি। এ সময় নির্মাতার সঙ্গে অভিনেতা মাসুম বাশারও উপস্থিত ছিলেন।

ঘটনার একপর্যায়ে পুলিশে খবর দেন চমক। পুলিশ এসে অভিনেতা মাসুম বাশারের সঙ্গে কথা বলে চলে যায়। কিন্তু বিষয়টিকে মেনে নেননি অভিনেত্রী। ফলে অভিনেতা বাশারের সঙ্গেও কথা-কাটাকাটি হয় তার। দ্বিতীয় দফায় পুলিশ এলে চোখের পানি ঝরিয়ে চমক অভিযোগ করেন, মাসুম বাশারসহ সেটের অনেকে তাকে মেরে ফেলার হুমকি দিয়েছেন।

অন্যদিকে নির্ধারিত সময়ে শুটিং শেষ করতে না পারায় আর্থিক ক্ষতি হয় নির্মাতা আদিবের। তাই এ বিষয়ে তিনি নাট্যনির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডে অভিযোগ করেন। সম্প্রতি বিষয়টির সাংগঠনিক সমাধান হয়েছে।

এর আগে, ১৩ আগস্ট নাট্যপাড়ার তিন সংগঠন আলোচনায় বসে আরও সিদ্ধান্ত নেয়-

১. অভিনেত্রী রুকাইয়া জাহান চমক ক্ষতিগ্রস্ত নাটকের প্রযোজক, পরিচালক ও জ্যেষ্ঠ অভিনেতা ফখরুল বাশার মাসুমসহ সকলের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে দুঃখপ্রকাশ ও ক্ষমা চাইবেন।

২. শ্বশুর বাড়ির প্রথম দিন নাটকটি নির্মাণ সম্পন্ন করতে বাকি যে অর্থের প্রয়োজন হবে তা ক্ষতিপূরণ হিসেবে চমক প্রদান করতে বাধ্য থাকবেন।

৩. অভিনেতা আরশ খান ও পরিচালক আদিফ হাসানের বিরুদ্ধে চমক থানায় যে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তা অনতিবিলম্বে নিষ্ক্রিয় করবার ব্যবস্থা গ্রহণ করবেন।

৪) ভবিষ্যতে এ ধরনের ঘটনা তিনি ঘটাবেন না। যদি ঘটান তাহলে সংগঠনের ধার্য করা যে কোনো শাস্তি গ্রহণ করতে তিনি বাধ্য থাকবেন বলে লিখিত দেবেন। আগামী ৬ মাস চমক সব সংগঠনের পর্যবেক্ষণে থাকবেন। তার বিরুদ্ধে কোনো অভিযোগ যেন না আসে, সে বিষয়ে সজাগ থাকবেন।

৫. যেহেতু সোশ্যাল মিডিয়া কিংবা অনলাইন ইন্টারভিউ ইন্ডাস্ট্রির অভ্যন্তরীণ কোনো ঘটনার সমাধান নিতে পারে না বরং যে কোনো পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে সেহেতু এখন থেকে আন্তঃসংগঠনের কার্য নির্বাহী কমিটির এবং সকল সংগঠনের সকল সাধারণ সদস্য যেকোনো ঘটনার প্রেক্ষিতে যার যার সংশ্লিষ্ট সংগঠনে অভিযোগ করবেন। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে ইন্টারভিউ এবং সোশ্যাল মিডিয়াতে কোনো প্রকার পোস্ট করতে পারবেন না।

৬. শুটিং পরিবেশ সুষ্ঠু সুন্দর রাখার লক্ষ্যে কলাকুশলীদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কেউ যদি কোনো প্রকার অসদাচরণ, বিশৃঙ্খলা, কাজের সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.