দেশে বৈদ্যুতিক গাড়ির প্রথম চার্জিং স্টেশন স্থাপন

দেশে বৈদ্যুতিক গাড়ির (ইভি) চার্জিং স্টেশন স্থাপনের যাত্রা শুরু হয়েছে। প্রথম চার্জিটং স্টেশনটি স্থাপিত হয়েছে রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত অডি বাংলাদেশ এর কার্যালয় প্রাঙ্গনে। বুধবার (১৬ আগস্ট)  প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই চার্জিং স্টেশনটি উদ্বোধন করেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান।

এই চার্জিং স্টেশন থেকে ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে একটি বৈদ্যুতিক গাড়ি ৪০ থেকে ৪৫ মিনিটে পুরোপুরি চার্জ করা সম্ভব হবে। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) সহায়তায় অডি বাংলাদেশ-প্রোগরেস মোটর ইমপোর্টস লিমিটেড তেজগায়ে তাদের কার্যালয়ে দেশে প্রথম ফাস্ট চার্জিং স্টেশন চালু করল।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তপক্ষের (স্রেডা) চেয়াম্যান মুনীরা সুলতানা, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান, অডি বাংলাদেশ-প্রোগরেস মোটর ইমপোর্টসের পরিচালক (অর্থ) মো. হাসিব উদ্দিন প্রমুখ।

বিদ্যুৎ সচিব বলেন, পৃথিবীর উন্নত দেশগুলোতে এখন বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করে। আমাদেরও ক্রমান্বয়ে সেদিকে যেতে হবে। ইলেকট্রিক্যাল ভেহিক্যাল চার্জিং গাইড লাইন অনুমোদন হয়েছে। আশা করছি সারাদেশে ইভি চাজিং স্টেশন চালু হয়ে যাবে। ২০৩৫ সাল নাগাদ বাংলাদেশের সব জায়গায় ইলেকট্রিক গাড়ি চলবে।

বিকাশ দেওয়ান বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ইলেকট্রিক ভেহিক্যাল (ইভি) চার্জিং বৈপ্লবিক পরিবর্তন আনবে। সারাদেশে ইভি চার্জিং স্টেশন স্থাপন হলে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সহায়ক হবে।

অডি বাংলাদেশ-প্রোগরেস মোটর ইমপোর্টসের পরিচালক (অর্থ) মো. হাসিব উদ্দিন, ডিজেলে এক লিটারে গাড়ি চলে ১০ কিলোমিটার। প্রতি কিলোমিটার খরচ পড়ে ১৩ টাকা। কিন্তু বৈদ্যুতিক চার্জে গাড়ি প্রতি কিলোমিটার আড়াই টাকার থেকে দুই টাকা ৯০ পয়সায় খরচ পড়বে। আগামী বছরের মধ্যে দেশে ১১টি চার্জিং স্টেশন স্থাপন করা হবে বলে জানান তিনি।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.