তেলা মাথায় তেল দেওয়া ব্যাংকগুলোর অভ্যাস: জসিম উদ্দিন

ব্যাংক ঋণে ছোট ব্যবসায়ীদের অনেক সমস্যার মধ্যে পড়তে হয়। তেলা মাথায় তেল দেওয়া ব্যাংকগুলোর অভ্যাস হয়ে উঠেছে। যার টাকা আছে তাকেই ব্যাংকগুলো আরও বেশি ঋণ দেয় বলে জানিয়েছেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সদ্য বিদায়ী সভাপতি জসিম উদ্দিন।

সোমবার (১৪ আগস্ট) বিকেল এফবিসিসিআই কার্যালয়ে নতুন পরিচালনা পর্ষদের (২০২৩-২৫) দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন নতুন সভাপতি মাহবুবুল আলম।

জসিম উদ্দিন বলেন, বেসরকারি খাতের প্রতিনিধিত্ব করে এফবিসিসিআই। তবে অধিকাংশ ক্ষেত্রে ছোট ব্যবসায়ীরা ব্যাংক খাত থেকে ঋণ নিয়ে অনেক সমস্যার মধ্যে পড়তে হয়। তেলা মাথায় তেল দেওয়া ব্যাংকগুলোর অভ্যাস হয়ে উঠেছে। অর্থাৎ যার টাকা আছে তাকেই ব্যাংকগুলো আরও বেশি ঋণ দেয়।

নবনির্বাচিত পরিচালকদের স্বাগত জানিয়ে তিনি আরও বলেন, আমাদের ২০২১-২৩ সময়ের বোর্ডের শেষ কার্যদিবস ছিলো আজকে।  ২০০৮ সালে জিডিপির আকার ছিলো ৮৯ বিলিয়ন ডলার। এরপরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে যার পরিমাণ এখন ৪০০ বিলিয়ন ডলার। প্রাইভেট খাতকে প্রতিনিধিত্ব করে এফবিসিসিআই। তাই নতুন পর্ষদের ওপর অনেক দায়িত্ব। দায়িত্ব নেওয়ার পর থেকে অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য নিয়ে কাজ করার চেষ্টা করেছি।

এসময় সদ্য বিদায়ী সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, নবনির্বাচিত পর্ষদকে আমি অভিনন্দন জানাই। দেশের ৪ কোটি ব্যবসায়ীদের প্রাণের সংগঠন এফবিসিসিআই। ২০২১-২৩ সময়ে জসিম উদ্দিনের নেতৃত্বে আমরা কাজ করেছি। ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় সবসময় আমরা কাজ করেছি। এছাড়া বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন তিনি।

নতুন সভাপতি মাহবুবুল আলম বলেন, ব্যবসায়ীদের পরামর্শ নিয়েই এগিয়ে যেতে চাই। পুরান ঢাকায় একটি লিয়াজো অফিস করতে চাই। ধীরে ধীরে চিটাগং সহ অন্যান্য যায়গায়ও এধরণের অফিস করার উদ্যোগ নিবো। ইতিমধ্যে গুলশানে একটি অফিস খোলা হয়েছে। প্রতি তিন মাস পরে বিনিয়োগ আকর্ষণে বিভিন্ন খাত বিশ্লেষণ করে তথ্য প্রকাশ করা হবে। স্বল্প সুদে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ প্রাপ্যতা সহজ করতে কাজ করা হতে পারে। এছাড়াও তিনি ব্যবসা-বাণিজ্যের উন্নতি ঘটাতে বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.