হাওয়াই দ্বীপের দাবানলে নিহত ৮৯, নিখোঁজ শতশত

আমেরিকার হাওয়ায় দ্বীপের ভয়াবহ দাবানলে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৮৯ জনে পৌঁছেছে। এছাড়া,শতশত মানুষ নিখোঁজ রয়েছে। হাওয়াই দ্বীপের মাউই কাউন্টিতে এই ক্ষয়ক্ষতির বিষয়ে সরকারের পক্ষ থেকে ধীরে ব্যবস্থা নেওয়ার জন্য ক্ষুব্ধ হয়ে উঠেছে স্থানীয় জনগণ। ধ্বংসাবশেষে চলছে নিখোঁজদের সন্ধান।

কাউন্টির পক্ষ থেকে জানানো হয়েছে, এ পর্যন্ত ৮৯ জন মারা গেছে এবং ১৪১৮ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তবে দাবানলের ব্যাপারে সরকারি পদক্ষেপে ক্ষুব্ধ হয়ে উঠেছে জনগণ। এ বিষয়ে হাওয়াইয়ের প্রধান আইন কর্মকর্তা তদন্ত কার্যক্রম শুরু করবেন।

এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাত থেকে দাবানল শুরু হয়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রশান্ত মহাসাগরে সৃষ্ট একটি ঘূর্ণিঝড়ের কারণে প্রবল বাতাসে মাউই কাউন্টির দাবানল অনেক বেড়ে গেছে।

এমনকি হাওয়াই দ্বীপপুঞ্জের অন্যতম প্রধান দ্বীপ বিগ আইল্যান্ডেরও কিছু অংশে দাবানল ছড়িয়ে পড়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে কর্তৃপক্ষ আশপাশের এলাকাগুলো থেকে অধিবাসীদের সরিয়ে নিয়েছে এবং সব ধরনের সড়কপথ বন্ধ করে দেয়া হয়েছে।

এছাড়া দ্বীপটিতে যারা বেড়াতে যাওয়ার আবেদন করেছিলেন, তাদের আবেদন বাতিল করা হয়েছে। দাবানলের আগুন থেকে বাঁচতে সমুদ্রে ঝাঁপ দেয় মাউই দ্বীপের লাহাইনা শহরের বহু মানুষ। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.