৬ শতাংশ কোম্পানির শেয়ারে ৫১ শতাংশ লেনদেন

চলতি বছর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনের ৫১ শতাংশই হয়েছে মাত্র ৬ শতাংশ কোম্পানির শেয়ারে। বছরের প্রথম কার্যদিবস ১ জানুয়ারি থেকে ৮ আগস্ট পর্যন্ত ডিএসইতে মোট লেনদেন হয়েছে প্রায় ৮১ হাজার ৭৫৫ কোটি টাকা। যার মাঝে ৬ শতাংশ বা ২৫ কোম্পানির শেয়ারেই লেনদেন হয়েছে ৪১ হাজার ৪২৫ কোটি টাকা।

তথ্যসূত্র রয়্যাল ক্যাপিটাল।

ডিএসইতে মোট তালিকাভুক্ত কোম্পানি এবং মিউচ্যুয়াল ফান্ডের সংখ্যা ৩৯২ টি। কোম্পানিগুলোর মাঝে ২৫ টি বা ৬ শতাংশ কোম্পানির শেয়ারেই হয়েছে এ বছরের মোট লেনদেনের ৫১ শতাংশ লেনদেন।

কোম্পানিগুলোর মাঝে সবথেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) শেয়ারে। এর পরিমাণ ৩ হাজার ২১৭ কোটি টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ৩ দশমিক ৯৩ শতাংশ।

দ্বিতীয় স্থানে রয়েছে জেনেক্স ইনফোসিস লিমিটেড। ১ জানুয়ারি হতে ৮ আগস্ট পর্যন্ত কোম্পানিটির শেয়ারে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ২১২ কোটি টাকা।

তৃতীয় অবস্থানে রয়েছে সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারে লেনদেন হয়েছে ২ হাজার ৮৫৪ কোটি টাকা।

এছাড়াও ইস্টার্ন হোল্ডিংসের শেয়ারে লেনদেন হয়েছে ২ হাজার ৪১০ কোটি টাকা, জেমিনি সি ফুডের শেয়ারে লেনদেন হয়েছে ২ হাজার ১৫৫ কোটি টাকা, আমরা নেটওয়ার্কসের শেয়ারে লেনদেন হয়েছে ২ হাজার ৭২ কোটি টাকা, ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ২ হাজার ৩৭ কোটি, রূপালী লাইফের ১ হাজার ৯২৪ কোটি টাকা, ইউনিক হোটেলের শেয়ারে ১ হাজার ৭৬৮ কোটি টাকা, মেঘনা লাইফের ১ হাজার ৭০৭ কোটি টাকা, বসুন্ধরা পেপার মিলসের ১ হাজার ৬৯৮ কোটি টাকা, ওরিয়ন ইনফিউশনের ১ হাজার ৫০৫, নাভানা ফার্মার শেয়ারে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৬ কোটি টাকা, এডিএন টেলিকমের ১ হাজার ৪৭৬, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ১ হাজার ৪৬১ কোটি টাকা, আরডি ফুডের ১ হাজার ২০৯ কোটি টাকা, ফু-ওয়াং ফুডের ১ হাজার ১৯৮ কোটি টাকা, লাফার্জ হোলসিমের ১ হাজার ১৩৩ কোটি টাকা, জেএমআই হসপিটালের ১ হাজার ৮৮ কোটি টাকা, শাইনপুকুর সিরামিকসের ১ হাজার ৩৮ কোটি টাকা, আইটি কনসালটেন্টসের ১ হাজার ২৭ কোটি টাকা, ওরিয়ন ফার্মা ৯৮৯ কোটি টাকা, ডেল্টা লাইফ ৯৪৫, এপেক্স ফুটওয়্যারের ৯৩০ কোটি টাকা এবং বিডিকম অনলাইনের শেয়ারে মোট ৮৮৫ কোটি টাকা লেনদেন হয়েছে।

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.