২৮ চার ও ১১ ছক্কায় পৃথ্বীর ২৪৪

সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না পৃথ্বী শ’র। আইপিএলে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন তিনি। খুব বেশি ম্যাচ খেলার সুযোগও মেলেনি। তারপর দুলীপ ট্রফিতেও ছিলেন ব্যর্থ। ইংলিশ কাউন্টিতে নর্দাম্পটনশায়ারের হয়েও প্রথম দুটি ইনিংসে বড় রানও করতে পারেননি তিনি। তৃতীয় ম্যাচে মেটালেন সমস্ত ক্ষুধা। অসাধারণ এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে দল জিতিয়েছেন ভারতের এই ওপেনার।

নর্দাম্পটনশায়ারের হয়ে প্রথম ম্যাচে করেছেন ৩৪ আর দ্বিতীয়টিতে করেন ২৬ রান। কিন্তু তৃতীয় ম্যাচে রানের ক্ষুধাই যেন মিটছিল না পৃথ্বীর। নর্থ্যাম্পটনের কাউন্টি গ্রাউন্ডে বুধবার সমারসেটের বিপক্ষে ইনিংস শুরু করে শেষ ওভারে আউট হওয়ার আগে ২৪৪ রান করেন পৃথ্বী। ১৫৩ বলের ইনিংসটিতে ছিলও ২৮টি চার ও ১১টি বিশাল ছক্কা। সমারসেটের বিপক্ষে এই ইনিংসটি অবশ্য ধীরগতিতেই শুরু করেন পৃথ্বী। হাফ সেঞ্চুরি পূরণ করতেই তিনি খেলেন ৪৪ বলে। তারপর ৮১ বলে পূর্ণ করেন সেঞ্চুরি। সেখান থেকে দেড়শতে পৌঁছাতে সময় নেন কেবল ২২ বল। আর ডাবল সেঞ্চুরি পূরণ করেন ১২৯ বলে।

ইনিংসের শেষ ওভারে ক্যাচ দিয়ে থামেন তিনি। শেষ পর্যন্ত নর্থ্যাম্পটনশায়ার ৫০ ওভারে আট উইকেটে করে ৪১৫ রান। সমারসেটের বিপক্ষে দলটি জয় পায় ৮৭ রানে। লিস্ট ‘এ’ ক্রিকেটে এটা অবশ্য পৃথ্বীর দ্বিতীয় দ্বিশতক। তবে ক্যারিয়ারের সেরা ইনিংস ছিল এটিই।

এর আগে ২০২১ সালে, বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ১৫২ বলে অপরাজিত ২২৭ রান করেছিলেন তিনি। সেটিই ছিল এতদিনের সেরা। সব মিলিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডের তালিকায় ষষ্ঠ স্থানে আছে পৃথ্বীর খেলা ২৪৪ রানের ইনিংসটি।

পঞ্চাশ ওভারের ক্রিকেটে একাধিক ডাবল সেঞ্চুরি হাঁকানো দ্বিতীয় ভারতীয় ব্যাটার পৃথ্বী। প্রথম জন রোহিত শর্মা। এদিকে ইংল্যান্ডের মাটিতে লিস্ট ‘এ’ ক্রিকেটে পৃথ্বীর চেয়ে বড় ইনিংস আছে মাত্র একটি। ২০০২ সালে ওভালে চেলটেনহ্যাম অ্যান্ড গ্লস্টারশায়ার ট্রফিতে সারের হয়ে গ্ল্যামরগনের বিপক্ষে ১৬০ বলে ২৬৮ রান করেছিলেন আলি ব্রাউন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.