নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি: দুদক সচিব

মানিলন্ডারিংসহ দুর্নীতি প্রতিরোধে কী কী নতুন কৌশল গ্রহণ করা সমীচীন সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক সমন্বয়ক রিচার্ড নেফিউের নেতৃত্ব একটি টিমের সঙ্গে রোববার (৬ আগস্ট) বিকেল পৌনে ৪টা থেকে ৫টা পর্যন্ত ঘণ্টাব্যাপী সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।  সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এ কথা জানান তিনি।

দুদক সচিব বলেন, এটা ছিল সৌজন্য সাক্ষাৎ। প্রাথমিক আলোচনায় দুর্নীতি দমনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা নিরসনে দুদকের গৃহীত কার্যক্রমসমূহ নিয়ে মতবিনিময় হয়। এক্ষেত্রে বিশ্বব্যাপী দুর্নীতি দমনে বিদ্যমান কৌশলসমূহের পাশাপাশি মানিলন্ডারিং প্রতিরোধে কী কী নতুন কৌশল গ্রহণ করা সমীচীন সে সব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট দুদকের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দুর্নীতি দমনে কার্যকর ভূমিকা রাখার বিষয়ে তাদের গভীর আন্তরিকতা ব্যক্ত করে। দুদকও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আন্তরিক সহযোগিতা ব্যক্ত করেছে। এই টিম ভারতে জি-২০ সম্মেলনে যাবে।

আসন্ন জাতীয় নির্বাচনের সঙ্গে এ সাক্ষাতের কোনো সম্পর্ক রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের সঙ্গে এর সম্পৃক্ততা নেই। আর নির্বাচন নিয়ে আলোচনাও হয়নি।

আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রিচার্ড নেফিউর বলেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। আলোচনায় রিচার্ড নেফিউর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের অপর সদস্য ডিল্যান এইকেনস ও ম্যাক্স মার্টিনও উপস্থিত ছিলেন।

অন্যদিকে দুদকের পক্ষে সচিব ছাড়াও মহাপরিচালক সৈয়দ ইকবাল হোসেন, আক্তার হোসেন এবং দুদক পরিচালক আবদুল্লাহ আল জাহিদ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.