বিশ্বকাপ খেলবে পাপুয়া নিউগিনি

জিতলেই নিশ্চিত বিশ্বকাপের টিকেট, এমন সমীকরণের ম্যাচে নিজ দেশের সমর্থকদের হতাশ করল না পাপুয়া নিউগিনি। পূর্ব এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ফিলিপিন্সকে ১০০ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করল তারা।

আগে ব্যাটিংয়ে নেমে টনি উরা, আসাদ ভালা ও চার্লস আমিনির ঝড়ো ফিফটিতে ২২৯ রানের সংগ্রহ দাঁড় করায় পাপুয়া নিউগিনি। তারপর বোলারদের নৈপুণ্যে ফিলিপিন্সকে ১২৯ রানে আটকে রাখে দলটি। পূর্ব এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের পাপুয়া নিউগিনির পথচলা ছিল অনবদ্য। পাঁচ ম্যাচের সবকটি জিতে যাওয়ায় আরও এক ম্যাচ বাকি থাকতেই ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করেছে দলটি।

এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় পাপুয়া নিউগিনি। সেটাই ছিল তাদের প্রথম বিশ্বকাপের মঞ্চে খেলা। সেবার গ্রুপ পর্বে তিন ম্যাচের সবকটি হেরে বিদায় নিয়েছিল তারা। তারপর ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অবশ্য সুবিধা করতে পারেনি পাপুয়া নিউগিনি। মাত্র এক আসর পরই আবার বিশ্বকাপে ফিরল তারা। ২০ দলের ২০২৪ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে।

এর মধ্যে ১২ দলের জায়গাই নিশ্চিত হয়েছে। স্বাগতিক দুই দেশ হিসেবে এখানে খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এ ছাড়া গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, সাউথ আফ্রিকা ও শ্রীলঙ্কা খেলবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে। আর র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে এই বিশ্বকাপে খেলবে আফগানিস্তান ও বাংলাদেশ। বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে আরও আট দল জায়গা করে নেয়ার কথা রয়েছে বিশ্বকাপে। এরই মাঝে নিশ্চিত হয়েছে তিনটি দেশের জায়গা।

ইউরোপিয়ান অঞ্চল থেকে বৃহস্পতিবার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড। এই তালিকায় ১৫তম দেশ পাপুয়া নিউগিনি। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট বিশটি দল চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ডে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলো দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি ফাইনালে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.