ঋণ খেলাপি হলে প্রণোদনা পাবে না নারী উদ্যোক্তারা

নারী উদ্যোক্তা সিএমএসএমই খাতের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পাঁচ শতাংশ সুদের ঋণ নিয়ে সময়মতো ফেরত দিলে এক শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছিলো বাংলাদেশ ব্যাংক। আরও এক শতাংশ দেওয়া হবে যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণ বিতরণ করবে সেই প্রতিষ্ঠানকে। তবে ঋণ খেলাপির তালিকায় থাকলে প্রণোদনা সুবিধা দেওয়া হবে না।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়, নারী উদ্যোক্তাদের জন্য স্মল এন্টারপ্রাইজ খাতে পুন:অর্থায়ন স্কিমের আওতায় সর্বোচ্চ ৫ শতাংশ সুদে বিতরণ করা ঋণ যথাসময়ে পরিশোধে উৎসাহিত করার লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং গ্রাহক প্রত্যেককে ১ শতাংশ হারে প্রণোদনা সুবিধা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এতে আরও বলা হয়, প্রণোদনার পরিমান হিসাবায়নের জন্য সকল নিয়মিত ঋণ বা বিনিয়োগের পরিমান ও ব্যবহারকাল বিবেচনা করতে হবে। সিসি, ওডি ঋণের মেয়াদের মধ্যে পুন:নবায়ন করা হলে তার বিপরীতে প্রণোদনা সুবিধা দেওয়া হবে। তবে বিরূপমানে শ্রেণিকৃত হলে উক্ত ঋণ বা বিনিয়োগের বিপরীতে প্রণোদনা সুবিধা দেওয়া হবে না।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.