দুবাই বিমান বন্দরে একই টার্মিনাল ব্যবহার করবে এমিরেটস ও এয়ার কানাডা

এয়ার কানাডা তাদের কার্যক্রম বুধবার (২৬ জুলাই) থেকে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে তিন নম্বর টার্মিনালে স্থানান্তর করছে। এই টার্মিনালটি মূলত এমিরেটস ব্যবহার করে থাকে। একই টার্মিনাল ব্যবহারের ফলে, উভয় এয়ারলাইনের মধ্যে সংযোগকারী ফ্লাইটে আরোহণ করার ক্ষেত্রে যাত্রীদের ঝামেলা অনেকাংশেই হ্রাস পাবে।

এমিরেটস ও এয়ার কানাডার মধ্যে ২০২২ সালের নভেম্বরের স্বাক্ষরিত কৌশলগত অংশীদারিত্ব চুক্তির অধীনে তিন নম্বর টার্মিনাল ব্যবহারের সুযোগ পেলো এয়ার কানাডা।

আমেরিকা থেকে এয়ার কানাডায় ভ্রমণকারী যাত্রী, যারা দুবাইয়ে ট্রানজিট নিয়ে এমিরেটসের ফ্লাইটে মধ্যপ্রাচ্য, ভারত উপমহাদেশ, দক্ষিণ-পূর্ব এশিয়া, এবং আফ্রিকা ভ্রমণ করবেন তারা উভয় এয়ারলাইনের একই টার্মিনাল ব্যবহারের ফলে বিশেষভাবে উপকৃত হবেন।

২০২২ সালে স্বাক্ষরিত অংশীদারিত্ব চুক্তির পর, উভয় এয়ারলাইন তাদের কোড শেয়ার রুটের সংখ্যা ৪২টি তে উন্নীত করার পাশাপাশি ইন্টারলাইন ব্যবস্থা আরো জোরদার করেছে। এক এয়ারলাইনের যাত্রীরা অন্য এয়ারলাইনে ভ্রমণ করলেও লয়্যালটি প্রোগ্রাম সুবিধা নিতে পারছেন। কার্গো পরিবহণ ব্যবসায়ও উভয় এয়ারলাইনের মধ্যে সহযোগিতা আরো বৃদ্ধি পেয়েছে। উল্লেখ্য, এয়ার কানাডা এমিরেটসের অঙ্গ এয়ারলাইন ফ্লাইদুবাইয়ের সঙ্গেও অংশীদারিত্ব চুক্তি সম্পাদন করেছে।

এমিরেটস সম্প্রতি কানাডার মন্ট্রিয়েলে দৈনিক ফ্লাইট চালু করেছে। ইতোপূর্বে এয়ারলাইনটি টরন্টোতে দৈনিক ফ্লাইট পরিচালনা করে আসছিল। অন্যদিকে, এয়ার কানাডা ৩০ অক্টোবর ২০২৩ থেকে দুবাই ও ভ্যানকুভারের মধ্যে সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে এয়ারলাইনটি দুবাই ও টরন্টোর মধ্যে দৈনিক ফ্লাইট পরিচালনা করছে।

এমিরেটস বর্তমানে ঢাকা থেকে সপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করছে এবং ভায়া দুবাই বিশ্বের ১৩০টির অধিক নগরীতে বাংলাদেশের সঙ্গে সংযুক্ত করছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.