হারমানপ্রীতের আচরণে হতাশ আঞ্জুম চোপড়া

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে সন্তুষ্ট হতে না পেরে, ব্যাট দিয়ে স্ট্যাম্প উড়িয়ে ফেলেন হারমানপ্রীত কৌর। ঘটনা এখানেই শেষ নয়, ম্যাচ শেষেও ট্রফি বিতরণী অনুষ্ঠানে আম্পায়ারের উপর ক্ষোভ প্রকাশ করেছেন হারমানপ্রীত। সমালোচনার জন্ম দেয়া এই ক্রিকেটারের এমন কাণ্ডে আঙুল তুললেন ভারতীয় নারী দলের তারকা ক্রিকেটার এবং সাবেক অধিনায়ক আঞ্জুম চোপড়া।

ঘটনাটি ম্যাচের ৩৪তম ওভারের চতুর্থ বলে ঘটে। স্পিনার নাহিদা আক্তারের ফুল লেংথ ডেলিভারিতে সুইপ করেছিলেন ভারতের অধিনায়ক। তবে ব্যাটে-বলে ঠিকঠাক করতে পারেননি ডানহাতি এই ব্যাটার। বল হারমানপ্রীতের প্যাডে লাগা বল স্লিপে দাঁড়িয়ে তালু বন্দি করেন ফাহিমা খাতুন। জোরালো আবেদন করতেই আউট দেন অনফিল্ড আম্পায়ার তানভির আহমেদ।

কয়েকবার টিভিতে রিপ্লে দেখানো হলেও বোঝার উপায় ছিল ঠিক কি হয়েছে। আলট্রা এজ কিংবা রিভিউ সিস্টেম না থাকায় আম্পায়ারের সিদ্ধান্ত এবং সাধারণ টিভি রিপ্লের উপরই ভরসা করতে হতো। টিভি আম্পায়ার মনিরুজ্জামান সিদ্ধান্ত বদলের যথেষ্ট প্রমাণ পাওয়ায় হারমানপ্রীতকে আউটের সিদ্ধান্ত বহাল রাখেন। এমন সিদ্ধান্তে একেবারেই খুশি হতে পারেননি হারমানপ্রীত।

যার ফলে সজোরে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন ভারতের অধিনায়ক। যে কারণে একটি স্টাম্প উড়ে গিয়ে অনেকটা দূরে পড়ে। সাজঘরে ফেরার সময় আম্পায়ারকে কিছু একটা বলতে বলতে মাঠ ছাড়ছিলেন হারমানপ্রীত। টাই হওয়া ম্যাচের শেষে পুরস্কার বিতরণীতে গিয়ে আম্পায়ারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

হারমানপ্রীতের এমন কাণ্ডে হতাশা প্রকাশ করেছেন চোপড়া। এমনকি সিরিজে ভারতের পারফরম্যান্সে খুশি হতে পারেননি তিনি। টি-টোয়েন্টিতে ২-১ ব্যবধানে সিরিজ জয় করলেও, ওয়ানডেতে শেষ ম্যাচে ড্র করে ১-১ সমতায় সিরিজ ভাগাভাগি করেছে তারা। এই বিষয়গুলো নিয়ে এক সাক্ষাতকারে নিজের মতামত জানিয়েছেন তিনি।

চোপড়া বলেন, ‘আপনার অসন্তুষ্টি প্রকাশে কোন সমস্যা নেই, তবে আপনি কীভাবে এবং কখন এটা দেখাবেন, সেটা নিয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। শব্দ ব্যবহারের ক্ষেত্রেও তাকে আরও সাবধানতা অবলম্বন করা উচিত ছিল।’

সেই ঘটনার পর জরিমানার মুখে পরলেও এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি হারমানপ্রীত। তবে চোপড়া বলেছেন, ‘নিজের রাগ কমে গেলে এবং সে শান্ত হয়ে গেলে আমি নিশ্চিত যে, সে পিছনে ফিরে তাকাবে এবং সম্মত হবে যে, তার এমন ব্যবহারের ক্ষেত্রে তাকে আরও সতর্কতা অবলম্বন করতে হবে।’

অধিনায়কের এমন কান্ডের কারণ হিসাবে দেখছেন দলের পারফরম্যান্স। ফলে তিনি বলেছেন, পরিস্থিতি কীভাবে এই পর্যন্ত গড়াল? ভারতীয় দল নিজেদের সেরাটা না দিতে পারার হতাশা, তবে সেটা ড্রেসিংরুমের মধ্যেই রাখা যেত। এভাবে প্রকাশ্যে বের হওয়া (সঠিক ছিল না)।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.