কুরআন অবমাননা: সুইডেনের রাষ্ট্রদূতকে গ্রহণ করবে না ইরান

পবিত্র কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডেনের নতুন রাষ্ট্রদূতকে তেহরান গ্রহণ করবে না বলে জানিয়েছে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির নির্দেশে সুইডেনের নতুন রাষ্ট্রদূতকে ইরানে আসতে দেয়া হবে না। যতক্ষণ পর্যন্ত পবিত্র কোরআন অবমাননা বন্ধে সুইডিশ সরকার আন্তরিক ও কার্যকর পদক্ষেপ না নেবে ততক্ষণ পর্যন্ত দেশটির রাষ্ট্রদূতকে আসার অনুমতি দেয়া হবে না।

ইরানজুড়ে বিক্ষোভ মিছিল হয়েছে তার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব বিক্ষোভ সমাবেশের মধ্য দিয়ে ইরানের জনগণ প্রমাণ করেছে, তারা কখনো পবিত্র কুরআন অবমাননার ঘটনা মেনে নেবে না। তেহরানে সুইডিশ রাষ্ট্রদূতের মিশন বাতিল করা হয়েছে। প্রেসিডেন্টের নির্দেশ অনুসারে ইরান নতুন সুইডিশ রাষ্ট্রদূতকে আসার অনুমতি দেবে না, যিনি আগামী কয়েক দিনের মধ্যে তেহরানে আসবেন বলে কথা ছিল। পাশাপাশি ইরানও স্টকহোমে কোনো নতুন রাষ্ট্রদূত পাঠাবেন না। পার্সটুডে

প্রসঙ্গত, সুইডেনে আশ্রয় গ্রহণকারী এক ইরাকি উগ্রবাদী সুইডিশ পুলিশের অনুমতি নিয়ে দ্বিতীয়বারের মতো পবিত্র কুরআনে আগুন দেয়। এর আগে, গত ২৮ জুন একই ব্যক্তি সুইডেনের রাজধানীর কেন্দ্রীয় মসজিদের সামনে সুইডিশ আদালতের অনুমতি নিয়ে প্রথমবারের মতো কুরআন পুড়িয়েছিল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.