কোহলির সেঞ্চুরিতে ভারতের বড় সংগ্রহ

দেশের বাইরে টেস্ট সেঞ্চুরির দীর্ঘ অপেক্ষাও শেষ হয়েছে বিরাট কোহলির। নিজের আন্তর্জাতিক ৫০০তম ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতের এই মেগাস্টার। প্রায় সাড়ে চার বছর পর পাওয়া কোহলির সেঞ্চুরিতে বেশ সুবিধাজনক অবস্থানে আছে ভারত। পোর্ট অব স্পেন টেস্টের প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৪৩৮। দ্বিতীয় দিনের শেষ পর্যন্ত ৪১ ওভার ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ করেছে এক উইকেটে ৮৬ রান। স্বাগতিকরা পিছিয়ে আছে আরও ৩৫২ রানে।

২৯তম টেস্ট সেঞ্চুরি পেতে দ্বিতীয় দিনে মাত্র ১৩ রান লাগতো কোহলির। ১৮০তম বলে কাঙ্খিত সেই সেঞ্চুরি তুলে নেন তিনি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এটি তার ৭৬তম সেঞ্চুরি। তার সেঞ্চুরির পর হাফ সেঞ্চুরি পান রবীন্দ্র জাদেজাও। এই দুজন দলের রানের খাতায় যোগ করেন ১৫৯ রান। কোহলির বিদায়েই ভাঙে এই জুটি। আলজারি জোসেফের সরাসরি থ্রো তে রান আউট হন কোহলি। ফেরার আগে করেন ২০৬ বলে ১২১ রান। দারুণ ধৈর্য নিয়ে খেলা এই ইনিংসে ছিল ১১টি চারের মার।

কোহলি ফেরার একটু পর অবশ্য জাদেজাও ফিরে যান। ১৫২ বলে ৬১ রান করে কেমার রোচের বলে ফিরে যান জাদেজা। দলীয় ৩৯৩ রানে জাদেজার মতো উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন ইশান কিশানও। ভারতের রান সাড়ে চারশ’র কাছাকাছি পৌঁছায় রবিচন্দ্রন অশ্বিনের হাফ সেঞ্চুরিতে। ৭৮ বলে আটটি চারে ৫৬ রান করেন ভারতের এই অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট নেন রোচ এবং জোমেল ওয়ারিক্যান।

এরপর ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও ত্যাগনারায়ন চন্দরপল ব্যাটিংয়ে নামেন উইকেট না হারানোর প্রতিজ্ঞা করে। যদিও দলীয় ৭১ রানে জাদেজার দারুণ এক ডেলিভারিতে বিদায় নেন চন্দরপল। ৯৫ বলে ৩৩ রানের ধৈর্যশীল এক ইনিংস খেলে বিদায় নেন তিনি। শেষ বিকেলে আর উইকেট হারায়নি ওয়েস্ট ইন্ডিজ। ১২৮ বলে ৩৭ রানে অপরাজিত আছেন ব্র্যাথওয়েট। ২৫ বলে ১৪ রানে অপরাজিত আছেন কার্ক ম্যাকেঞ্জি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.