সমানতালে লড়ল ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

ওল্ড ট্র্যাফোডে সিরিজে সমতা আনার মিশনে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। মাত্র পাঁচ ওভারের মধ্যে সাফল্যের দেখাও পায় ইংলিশরা। তিন রান করা উসমান খাওয়াজাকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন স্টুয়ার্ট ব্রড।

১৫তম ওভারে আবারও ইংল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন ক্রিস ওকস। তার বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন অফ-ফর্মে থাকা ডেভিড ওয়ার্নার। ৩৮ বলে ৩২ রান করে ছন্দে ফেরার ইঙ্গিত দিচ্ছিলেন তিনি। যদিও জনি বেয়ারস্টোর ক্যাচে ফিরে যেতে হয় তাকে। তারপর ৫৯ রানের জুটি গড়েন স্মিথ এবং ল্যাবুশেন। ৫২ বলে ৪১ রান করা স্মিথ লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন মার্ক উড। তারপর দলের রানের খাতায় আরও ৬৩ রান যোগ করেন ল্যাবুশেন এবং হেড।

১১৫ বলে ৫১ রান করে মঈন আলীর বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে বিদায় নেন ল্যাবুশেন। দলীয় ১৮৩ রানে ল্যাবুশেনকে হারানোর পর ১৮৯ রানের মধ্যে হেডকেও হারায় অস্ট্রেলিয়া। ব্রডের শর্ট বলে জো রুটের কাছে ক্যাচ তুলে দেন হেড। ৬৫ বলে ৪৮ রান করা ইনফর্ম এই ব্যাটারকে ফিরিয়ে টেস্ট ইতিহাসের পঞ্চম বোলার হিসেবে ৬০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন ব্রড। তারপর ক্যামেরন গ্রিনের সঙ্গে ৬৫ রানের জুটি গড়েন মার্শ।

হেডিংলি টেস্টে সেঞ্চুরি হাঁকানো মার্শ এ দিন হাফ সেঞ্চুরি তুলে বিদায় নেন। ৬০ বলে ৫১ করা মার্শ ,২৯ বলে ১৬ রান করা গ্রিন এবং ৪৯ বলে ২০ রান করা অ্যালেক্স ক্যারি- তিন জনকেই ফেরান ওকস। ৫২ রান খরচায় চার উইকেট নিয়ে তিনিই ইংল্যান্ডের সেরা বোলার। ৭০ বলে ২৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করবেন মিচেল স্টার্ক। তার নৈপুণ্যে তিনশ রান অতিক্রম করার পথে অস্ট্রেলিয়া। সঙ্গী প্যাট কামিন্স অপরাজিত আছেন এক রানে।

এদিকে ম্যানচেস্টার টেস্টের প্রথম দিন ভাগাভাগি করল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। প্রথম দিন শেষে আট উইকেটে ২৯৯ রান তুলেছে অস্ট্রেলিয়া। চার মিডল অর্ডার ব্যাটার মারনাস ল্যাবুশেন, স্টিভ স্মিথ, ট্রাভিস হেড এবং মিচেল মার্শের নৈপুণ্যে এমন সংগ্রহ করেছে তারা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.