২ ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার বন্দরে আমেরিকার পরমাণু শক্তিচলিত একটি সাবমেরিন মোতায়েন করার পর উত্তর কোরিয়া আমেরিকাকে সতর্ক করে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ক্ষেপণাস্ত্র দুটি পূর্ব সাগর বা জাপান সাগরে গিয়ে পড়ে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহাপ এ খবর দিয়েছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে। কয়েক দশকের মধ্যে আমেরিকা এই প্রথম পরমাণু শক্তিচালিত সাবমেরিন দক্ষিণ কোরিয়ার মোতায়েন করলো। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছেন, সুনান উপকূল থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়।

মার্কিন পরমাণু সাবমেরিন মোতায়েনের ঘটনাকে উত্তর কোরিয়া উস্কানিমূলক তৎপরতা হিসেবে দেখছে। সম্প্রতি আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি চুক্তি হয়েছে যার আওতায় আমেরিকা দক্ষিণ কোরিয়ার সমুদ্রসীমা ও স্থলভাগে পরমাণু শক্তিচালিত নৌযান কিংবা অস্ত্র মোতায়েন করতে পারবে।

আমেরিকার পক্ষ থেকে দক্ষিণ কোরিয়ায় পরমাণু শক্তিচালিত সাবমেরিন মোতায়নের আগে গত সপ্তাহে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, আমেরিকার এই উস্কানিমূলক তৎপরতার কারণে কোরিয় উপদ্বীপে নিকৃষ্টতম পরমাণু সংকট সৃষ্টি হতে পারে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.