শাকিলের ডাবল সেঞ্চুরির পর পাকিস্তানের বড় লিড

আগেরদিনই পাকিস্তান মাত্র ১০১ রানের মধ্যে ৫ ব্যাটারকে হারিয়েছিল। সেখান থেকেই আঘা সালমানকে নিয়ে দলের হাল ধরেন শাকিল। দ্বিতীয় দিনও বিপর্যয়ে পড়েছিল পাকিস্তান। শাকিলের রান যখন ১২৭ ততক্ষণে আউট হয়ে গেছেন পাকিস্তানের ৮ ব্যাটার। সেখান থেকেই নাসিমকে নিয়ে ২৪৩ বলে ৯৪ রানের জুটি গড়েন শাকিল। এই জুটিতে নাসিমের অবদান বলতে মাত্র ৬ রান। বাকি সব রানই এসেছে শাকিলের ব্যাট থেকে।

ধনঞ্জয়া ডি সিলভার অফ স্টাম্পের বাইরের বল পয়েন্টে ঠেলে দিয়ে দৌড় দিলেন সাউদ শাকিল। বল ফিল্ডারদের ফাঁকি দিয়ে চলে গেল বাউন্ডারির বাইরে। সঙ্গে সঙ্গেই শাকিল হেলমেট ও ব্যাট উঁচিয়ে ধরলেন। পাকিস্তানের এই ব্যাটার পেয়ে গেলেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। যা কিনা শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানের কোনো ব্যাটারের প্রথম ডাবল সেঞ্চুরিও। শাকিলের সেঞ্চুরির আনন্দ দ্বিগুণ হয়েছে পাকিস্তানের হাল ধরতে পেরে।

পাকিস্তান ৪৬১ রানে অল আউট হলেও তাকে কেউ আউট করতে পারেননি। তিনি ১৯ চারে ৩৬১ বলে অপরাজিত থাকেন ২০৮ রানে। ১৪৯ রানের লিড নিয়ে শেষ হয় পাকিস্তানের প্রথম ইনিংস। আগেরদিন শাকিলের সঙ্গী থাকা আঘা সালমান আউট হন ৮৩ রান করে। এর ফলে শাকিলের সঙ্গে তার ১৭৭ রানের জুটি। সপ্তম উইকেটে তাকে দারুণ সঙ্গ দেন নুমান আলী। তিনি আউট হয়েছেন ২৫ রান করে। শাহীন শাহ আফ্রিদি বেশিক্ষণ টিকতে পারেননি। এই লেট অর্ডার ব্যাটার ফেরেন মাত্র ৯ রান করে। এরপর পাকিস্তানের ইনিংসের হাইলাইটস কেবল শাকিল।

শ্রীলঙ্কার হয়ে ৫ উইকেট নিয়েছেন রামেশ মেন্ডিস। তিনটি উইকেট গেছে প্রবাথ জয়াসুরিয়ার ঝুলিতে। একটি করে উইকেট নেন বিশ্ব ফার্নান্দো ও কাসুন রাজিথা। জবাবে খেলতে নেমে শ্রীলঙ্কা বিনা উইকেটে ১৪ রান নিয়ে দিন শেষ করেছে। ৮ রান নিয়ে নিশান মাদুশকা ও ৬ রান নিয়ে দিমুথ করুনা অপরাজিত আছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.