তাজমহলের দেওয়ালে যমুনার ধাক্কা

দিল্লির পর এবার আগ্রা। লালকেল্লার পর তাজমহল। যমুনার পানি বিপদসীমার উপর দিয়ে বইছে। গত ৪৫ বছরে এমন ঘটনা ঘটেনি। প্রবল বৃষ্টি এবং যমুনার বেড়ে চলা পানি চলে এসেছে তাজমহলের পাশে। তাজের পিছনের দেওয়ালে ধাক্কা দিচ্ছে যমুনার পানি।

পুরাতত্ত্ব বিভাগ অবশ্য আশ্বস্ত করে বলেছে, তাজমহলের নকশা এতটাই ভালো যে, মূল তাজে বন্যার পানি ঢুকবে না। প্রবল বন্যা হলেও তাজের মূল কাঠামো বেঁচে যাবে। ১৯৭৮ সালের বন্যায় তাজের দেওয়ালে ধাক্কা মেরেছিল যমুনা। চত্বরে ঢুকে পড়েছিল যমুনার পানি।

যমুনার পানি ডুবে গেছে দশেরা ঘাট। ইতমদ-উদ-দৌলার সমাধি-চত্বরে পানি ঢুকে গেছে। রামবাগ, মেহতাব বাগ, জোহরা বাগ, কালা গুমবাদের মতো সৌধে যমুনার পানি ঢুকে পড়ার সম্ভাবনা আছে।

পুরাতত্ত্ব বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, এখনো এই সৌধগুলিতে পানি ঢোকেনি। তাজমহলের বেসমেন্টেও যমুনার পানি ঠোকেনি। যমুনার পানি তাজের পিছনের দেওয়াল ছুঁয়েছে।

১৯৭৮ সালে যমুনার জল ৫০৮ ফিট উঁচুতে উঠেছিল। এবার তা ৪৯৭ ফিটের উপরে উঠেছে। ১৯৭৮ সালে তাজের বেসমেন্টের ২২টি ঘরে পানি ঢুকে গিয়েছিল। সেখানে পলি পড়েছিল। এরপর যমুনার পানি যাতে বেসমেন্টে ঢুকতে না পারে সেজন্য পুরাতত্ত্ব বিভাগ দেওয়াল তুলে দেয়।

মথুরা থেকে আগ্রা পর্যন্ত নিচু এলাকাগুলি় থেকে মানুষদের সরিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যাচ্ছে প্রশাসন। ৫০টি গ্রাম ও ২০টি আধা শহর থেকে পাঁচশ মানুষকে সরানো হয়েছে। যমুনার পানি ভেসেছে পাঁচশ বিঘা চাষের জমি। অনেক জায়গায় মানুষ পানীয় পানি পাচ্ছেন না। সূত্র: ডিডাব্লিউ, পিটিআই, টাইমস অফ ইন্ডিয়া

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.