ভাগনার বিদ্রোহের ৪ দিন পরই দেখা করেন পুতিন-প্রিগোশিন

ভাড়াটে সেনা সরবরাহকারী সংস্থা ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের বিদ্রোহের চার দিন পরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন। গত ২৯ জুন রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনে দুজনের সাক্ষাৎ হয় বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, ক্রেমলিনে সাক্ষাতের সময় ২৪ জুন যা ঘটেছে, তা নিয়ে নিজের মূল্যায়ন প্রিগোশিনকে জানিয়েছেন পুতিন। একই সঙ্গে ভাগনারের কমান্ডারদের অভিযোগগুলো শোনেন তিনি। এ সময় কমান্ডাররা জোর দিয়ে বলেন, তারা পুতিনের কট্টর সমর্থক। রাশিয়ার জন্য লড়াই চালিয়ে যেতে চান।

প্রিগোশিনসহ ভাগনার কমান্ডারদের সঙ্গে পুতিনের সাড়ে তিন ঘণ্টার বৈঠক হয়েছিল বলে জানান পেসকভ। তিনি বলেন, ভাগনার কমান্ডারদের কর্মসংস্থানের জন্য বিকল্প নানা প্রস্তাব দিয়েছিলেন পুতিন। তাদের যুদ্ধে অংশগ্রহণের সুযোগ দেওয়ার কথাও বলেছেন রুশ প্রেসিডেন্ট।

রাশিয়ার সামরিক নেতৃত্বের ওপর ক্ষোভ জানিয়ে প্রিগোশিন ২৪ জুন বিদ্রোহ ঘোষণা করেন। নিজের যোদ্ধাদের নিয়ে মস্কোর উদ্দেশে যাত্রা শুরু করেন তিনি। এ সময় ইউক্রেন সীমান্তবর্তী বেশ কয়েকটি শহর দখলে নেন ভাগনার যোদ্ধারা। একপর্যায়ে ক্রেমলিনের সঙ্গে সমঝোতার পর বিদ্রোহ থামান প্রিগোশিন। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.