মাইক্রো ওভেনে দেবেননা যে জিনিস

যেকোনো খাবার ঝটপট গরম করার জন্য রান্নাঘরের অতি প্রয়োজনীয় জিনিস হচ্ছে মাইক্রোওয়েভ ওভেন। বানিয়ে ফেলা যায় নানা ধরনের বেকিং আইটেমও। তবে কিছু জিনিস মাইক্রোওয়েভ থেকে দূরে রাখা জরুরি। নাহলে ঘটতে পারে দুর্ঘটনা। জেনে নিন মাইক্রোওয়েভ ওভেনে কোন জিনিসগুলো দেবেন না।

 

১। খালি বাটি বা প্লেট দেবেন না মাইক্রোওয়েভে। এমনকি সেটা মাইক্রোওয়েভ প্রুফ হলেও। কারণ তাপ শোষণের জন্য বাটিতে কিছু না কিছুর প্রয়োজন হয় ওভেনের। নাহলে তাপ ছড়িয়ে পড়ে। এতে পাত্র ভেঙে যেতে পারে কিংবা গলে যেতে পারে।

২। ধাতব নকশা বা রিমসহ প্লেট দেবেন না মাইক্রোওয়েভে। প্লেটে যদি মেটালিক পেইন্ট বা নকশায় কোনও ধাতব কিছুর উপস্থিতি থাকে, তাহলে স্ফুলিঙ্গ তৈরি হবে। এতে প্লেটে আগুন ধরে যেতে পারে।

৩। তরল ছাড়া রান্নার জন্য কিছু দেবেন না ওভেনে। যেমন পাস্তা রান্না করতে চাইলে পর্যাপ্ত পানিসহ পাস্তা দেবেন।

৪। পাতলা প্লাস্টিকের বোতল বা ওয়ান টাইম ইউজ প্লাস্টিকের বাটি, প্লেট বা গ্লাস কখনও দেবেন না ওভেনের ভেতর। এ ধরনের পাতলা প্লাস্টিক গলে যায় সহজেই।

৫। অ্যালুমিনিয়াম ফয়েল দেবেন না মাইক্রোওয়েভের ভেতর। এটি খুব পাতলা মেটালের তৈরি যা ওভেনের রেডিয়েশনে আগুনের ফুলকি তৈরি করে। ফলে মাইক্রোওয়েভ নষ্ট হয়ে যাওয়া কিংবা আগুন ধরে যাওয়ার ঝুঁকি তৈরি হয়।

৬। শুকনা মরিচ কখনও মাইক্রোওয়েভ ওভেনে গরম করবেন না। এতে মরিচ পুড়ে ধোঁয়া নির্গত হতে পারে।

৭। গরম করার জন্য সেদ্ধ ডিম দেবেন না মাইক্রোওয়েভে। এতে কুসুম এবং সাদা অংশের মধ্যে বাষ্প তৈরি হয় এবং ডিম ফেটে যায়। এমনকি খোসা ছাড়ানো হলেও এমনটি ঘটতে পারে।

৮। স্টেইনলেস স্টিলের তৈজস দেবেন না। এ ধরনের তৈজস মাইক্রোওয়েভের ভেতরে রাখলে তা রেডিয়েশন পাত্রের মধ্যে প্রবেশ করতে দেয় না ও তাপ প্রতিফলিত করে।

৯। কাগজের ব্যাগ দেবেন না ওভেনে। গরম করার সময় ব্যাগ থেকে ধোঁয়া বের হতে পারে। এমনকি মাইক্রোওয়েভ থেকে উৎপন্ন হওয়া তাপে ব্যাগে আগুনও ধরে যেতে পারে।

১০। ট্র্যাভেল মগ দেবেন না মাইক্রোওয়েভে। সাধারণত প্লাস্টিক বা ইস্পাত দিয়ে তৈরি হয় এগুলো। ইস্পাত পানীয়কে উত্তপ্ত হতে বাধা দেয়।

টিপস

  • খালি মাইক্রোওয়েভ ওভেন কখনও চালু করবেন না।
  • সময় বাঁচানোর জন্য আমরা পাত্র একেবারে পরিপূর্ণ করে মাইক্রোওয়েভে দিই। এটি উচিত নয়। এতে তাপ সমানভাবে সবখানে পৌঁছতে পারে না।
  • মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করতে দিয়ে সতর্ক থাকুন। কারণ খাবার হঠাৎ বেশি গরম হয়ে ছিটকে ওভেন নষ্ট হতে পারে।

 

অর্থসূচক/এসএ/

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.