না খেলেও শীর্ষে উইলিয়ামসন, রুট-বাবরের অবনতি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে গিয়ে পায়ের চোটে পড়েছিলেন কেন উইলিয়ামসন। এর ফলে বেশ কয়েক মাস ধরেই মাঠের বাইরে রয়েছেন নিউজিল্যান্ডের এই ব্যাটার। মাঠের বাইরে থেকেই এবার দারুণ এক সুখবর পেলেন তিনি।

না খেলেই তিনি উঠে এসেছেন টেস্টের ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে। সবচেয়ে বড় অবনতি হয়েছে শীর্ষে থাকা জো রুটের। তিনি নেমে গেছেন একেবারে পাঁচ নম্বরে। চলতি অ্যাশেজের প্রথম টেস্টে সেঞ্চুরি করলেও দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ভালো সময় যায়নি রুটের। প্রথম টেস্টে তার ব্যাট থেকে আসে ১১৮* ও ৪৬ রানের ইনিংস। দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন এই ইংলিশ ব্যাটার। দুই ইনিংসে করেছেন যথাক্রমে ১০ ও ১৮। এমন পারফরম্যান্সের প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়েও। রুট পাঁচ নম্বরে নেমে যাওয়ায় এক ধাপ করে উন্নতি হয়েছে স্টিভ স্মিথ, মার্নাস ল্যাবুশেন ও ট্রাভিস হেডের।

এক নম্বরে থাকা উইলিয়ামসনের নামের পাশে এখন ৮৮৩ রেটিং পয়েন্ট। এদিকে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন স্মিথ। তিনি করেছেন সেঞ্চুরিও। তিনি উইলিয়ামসনের চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে আছেন।

র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাবর আজমেরও। তিনি এক ধাপ নিচে নেমে গেছেন। ৮৬২ পয়েন্ট নিয়ে পাকিস্তানের এই টেস্ট অধিনায়কের অবস্থান এখন ৬ নম্বরে। ৮৪৭ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আরেক অজি ব্যাটার উসমান খাওয়াজা। ৭৯২ রেটিং নিয়ে আট নম্বরে রয়েছেন ড্যারিল মিচেল। দিমুথ করুণারত্নে ৭৮০ রেটিং নিয়ে নয় নম্বর স্থান ধরে রেখেছেন। গত বছরের শেষে গাড়ি দূর্ঘটনার শিকার হয়েছিলেন ঋষভ পান্ত। এ বছর কোনো ম্যাচে মাঠে না নামলেও ১০ নম্বরে নিজের জায়গা ধরে রেখেছেন তিনি। তার নামের পাশে ৭৫৮ পয়েন্ট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.