জেনিনে ইসরাইলি সেনা নিহত

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের জেনিন শহরে একজন সেনা কর্মকর্তা নিহত হওয়ার পর সেখান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে ইসরাইল। সোমবার সকাল থেকে শুরু করা ওই হামলায় অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত ও শতাধিক ব্যাক্তি আহত হয়েছে।

গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় পাশবিক হামলা চালাতে জেনিন শহরে এক হাজারের বেশি সেনা পাঠিয়েছিল তেল আবিব।

মঙ্গলবার রাতে জেনিন থেকে সেনা প্রত্যাহার শুরু করে ইসরাইল যা বুধবার সকাল পর্যন্ত অব্যাহত থাকে। ইসরাইল সেনারা এখনও ঘোষণা করেনি যে, তারা পুরোপুরি সেনা প্রত্যাহার করছে নাকি আংশিক।

তবে ইসরাইলি সেনা মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, সকল সেনা নিরাপদে প্রত্যাহার করার পরই এ অভিযানের সমাপ্তি ঘোষণা করা হবে।

এর আগে টাইমস অব ইসরাইলের বরাত দিয়ে রাশিয়ার আরটি নিউজ চ্যানেল জানিয়েছে, ইসরাইলের ইগোজ কমান্ডো ইউনিটের একজন নন-কমিশন্ড অফিসার মঙ্গলবার রাতে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। ফিলিস্তিনি যোদ্ধাদের গুলিতে ওই অফিসারের মৃত্যু হয়েছে নাকি নিজেদের গুলিতে সে নিহত হয়েছে তা নিয়ে তদন্ত করছে ইসরাইল।

ইসরাইল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরাসরি নির্দেশে সোমবার ভোররাত ১টা থেকে জেনিনে আগ্রাসন শুরু করে ইসরাইলি সেনারা। গাজা-ভিত্তিক প্রতিরোধ আন্দোলন ইসলামি জিহাদের স্থানীয় শাখা জেনিন ব্যাটেলিয়নের বিরুদ্ধে এ অভিযান চালায় তেল আবিব। আকাশ ও স্থলপথে চালানো এ বর্বরোচিত অভিযানে বহু ফিলিস্তিনি ঘরবাড়ি মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে ইসরাইল। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.