বিশ্বকাপ খেলা হচ্ছে না জিম্বাবুয়ের

মাইকেল লিস্কের প্রথম বলটা একটু নিচু হওয়ায় ব্যাটে-বলে করতে পারেননি রায়ান বার্ল। অফ স্টাম্পের বাইরের পরের ডেলিভারিতে চার, পরের বলে মেরেছেন ছক্কা। তাতে বেশ ভালোভাবেই এগোনোর পথেই ছিল জিম্বাবুয়ে। তবে পরের বলে আবারও ছক্কা মারতে গিয়েই যেন ভুল করেন বসলেন বার্ল। লিস্ককে উড়িয়ে মারতে গিয়ে ব্রান্ডন ম্যাকমালেনকে ক্যাচ দিয়ে ফিরলেন ৮৩ রান করা এই ব্যাটার।

বার্লের বিদায়ে হতাশার ছাপ পড়েছে সিকান্দার রাজাদের চোখে মুখে। বাঁহাতি এই ব্যাটার যতটা ড্রেসিংরুমের দিকে এগিয়ে যাচ্ছিলেন জিম্বাবুয়ে যেন ততই বিশ্বকাপ থেকে দূরে সরে যাচ্ছিলো। শেষ পর্যন্ত অবশ্য সেটাই হয়েছে। স্কটল্যান্ডের কাছে ৩১ রানে হারায় ভারত বিশ্বকাপ খেলা হচ্ছে না জিম্বাবুয়ের। ২০১৯ সালের পর আরও একবার ওয়ানডে বিশ্বকাপ খেলা হচ্ছে না তাদের। শ্রীলঙ্কার পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের যাওয়ার দৌড়ে টিকে থাকল স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস।

বুলাওয়েতে জয়ের জন্য ২৩৫ রান তাড়া করতে নেমে শুরুটা একেবারেই ভালো করতে পারেনি জিম্বাবুয়ে। ইনিংসের প্রথম বলেই জয়লর্ড গাম্বিকে হারায় স্বাগতিকরা। ক্রিস সোলের অফ স্টাম্পের বাইরের শর্ট লেংথ ডেলিভারিতে উইকেটকিপার ম্যাথু ক্রসকে ক্যাচ দিয়ে শূন্য রানে ফিরে যান গাম্বি। তিনে নামা ক্রেইগ আরভিনকে বেশিক্ষণ টিকতে দেননি সোলে। ডানহাতি এই পেসারের ইয়র্কার লেংথ ডেলিভারিতে ফ্লিক করতে গিয়ে বোল্ড হয়েছেন ২ রান করা জিম্বাবুয়ের অধিনায়ক। দারুণ ছন্দে থাকা শন উইলিয়ামসকেও ইনিংস বড় করতে দেননি সোলে। স্কটিশ এই পেসারের বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ১২ রান করা বাঁহাতি এই ব্যাটার। এরপর ইনোসেন্ট কাইয়াকে ফিরিয়ে জিম্বাবুয়ের টপ অর্ডারে ধস নামায় স্কটল্যান্ড।

৩৭ রানে ৪ উইকেট হারানোর পর শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন রাজা ও বার্ল। তারা দুজনে মিলে জিম্বাবুয়েকে বেশ ভালোভাবেই এগিয়ে নিচ্ছিলেন। তবে ক্রিস গ্রিভসকে উড়িয়ে মারতে গিয়ে উইকেট দিয়ে জিম্বাবুয়েকে বিপাকে ফেলেন রাজা। স্কটিশ এই লেগ স্পিনারের অফ স্টাম্পের বাইরের বলে এক্সট্রা কভারের উপর দিয়ে খেলতে চেয়েছিলেন ডানহাতি এই ব্যাটার। তবে ঠিকঠাক খেলতে পারেননি তিনি। ফলে লং অফে থাকা টমাস মেকিনটসকে ক্যাচ দিয়ে ফিরে যান ৩৪ রান করা রাজা। এরপর ওয়েসলে মাধেভেরেকে সঙ্গে নিয়ে জিম্বাবুয়ের আশা বাঁচিয়ে রাখেন বার্ল। ৫৩ বলে তুলে নিয়েছেন কার্যকরী হাফ সেঞ্চুরিও। তবে দারুণ ব্যাটিং করতে থাকা মাধেভেরে ৪০ রানে আউট হলে আবারও বিপাকে পড়ে স্বাগতিকরা। মার্ক ওয়াটের বলে লেগ বিফোর উইকেট হয়েছেন তিনি।

এরপর ওয়েলিংটন মাসাকাদজা এবং রিচার্ড এনগারাভা তেমন কিছুই করতে পারেননি। ৮ উইকেট হারানোর পর লিস্ককে আক্রমণ করতে গিয়ে আউট হয়েছেন ৮৩ রান করা বার্ল। শেষ জুটিতে ব্লেসিং মুজারাবানি ও টেন্ডাই চাতারা মিলে ৬ রান যোগ করেন। সুফিয়ান শরিফের বলে চাতারা বোল্ড হলে বিশ্বকাপ খেলার সুযোগ হাত ছাড়া করে জিম্বাবুয়ে। স্কটল্যান্ডের হয়ে সোলে তিনটি, ম্যাকমালেন আর লিস্ক নিয়েছেন দুটি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৪ রান তোলে স্কটল্যান্ড। তাদের হয়ে সর্বোচ্চ ৪৮ রান করেছেন লিস্ক। এ ছাড়া ক্রস ৩৮, ম্যাকমালেন ৩৪, জর্জ মানজি ৩১ এবং ক্রিস্টোফার ম্যাকব্রাইড ২৮ রান করেছেন। জিম্বাবুয়ের হয়ে উইলিয়ামস তিনটি এবং চাতারা নিয়েছেন দুটি উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.