জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপে শ্রীলঙ্কা

বিশ্বকাপ বাছাই পর্বে জিম্বাবুয়েকে ৯ উইকেটে হারিয়ে বিশ্বকাপের মূল আসরে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। এই ম্যাচে আগে ব্যাট করে মাত্র ১৬৫ রানে অল আউট হয়েছিল জিম্বাবুয়ে। জবাবে ১০১ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

এর ফলে ৮ পয়েন্ট নিয়ে সবার আগে বাছাই পর্ব থেকে ভারত বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। ৬ পয়েন্ট নিয়ে এখনও বিশ্বকাপের ভাগ্য ঝুলছে জিম্বাবুয়ের। বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়েছিল জিম্বাবুয়ে। দলীয় ২ রানেই ফিরে জয়লর্ড গাম্বি। তিনি কনো রান করার আগেই দিলশান মাদুশানের শিকার হয়ে ফেরেন। দলীয় ৮ রানে ফিরে যান ওয়েসলি মাধেভেরেও। তিনি দ্বিতীয় শিকার হয়েছে মাদুশানের। এর ফলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। বেশিক্ষণ টিকতে পারেননি ক্রেইগ আরভিন।

তিনি ১৪ রানের বেশি করতে পারেননি। চতুর্থ উইকেটে দারুণ ফর্মে থাকা শেন উইলিয়ামস ও সিকান্দার রাজা মিলে যোগ করনে ৬৮ রান। ৩১ রান করা রাজাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন দাসুন শানাকা। এরপর উইলিয়ামসকেও থিতু হতে দেননি মাহিশ থিকশানা। অবশ্য আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৫৬ রান। এরপর রায়ান বার্লের ১৬, লুক জংউইয়ের ১০ ও ব্র্যাড ইভান্সের ১৪ রানে ভড় করে ১৬৯ রান পর্যন্ত যেতে পারে জিম্বাবুয়ে। থিকশানা একাই ৪ উইকেট নিয়ে জিম্বাবুয়েকে একাই ধসিয়ে দিয়েছেন।

৩টি উইকেট নেন মাদুশান। ২টি উইকেট পেয়েছেন মাথিশা পাথিরানা, একটি উইকেট গেছে শানাকার ঝুলিতে। হাতের নাগালে লক্ষ্য পেয়ে শ্রীলঙ্কাকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুনারত্নে। এই দুজনে যোগ করেন ১০৩ রান। করুনারত্নে ৩০ রান করে ফিরে গেলেও সেঞ্চুরি তুলে নিয়ে ১০১ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন নিশাঙ্কা। ২৫ রান করে অপরাজিত ছিলেন কুশাল মেন্ডিস। জিম্বাবুয়ের হয়ে একমাত্র উইকেটটি নেন রিচার্ড এনগারাভা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.