ঈদের ব্যস্ততায় রাগ নিয়ন্ত্রণ করবেন যেভাবে!

আসন্ন ঈদ উপলক্ষ্যে অনেক কাজ জমে আছে। অতিরিক্ত কাজের চাপে অনেকে অল্পতেই খুব বেশি রেগে যান। রাগের মাথায় ভুলভাল কাজকর্ম করা হয়। রাগ করে নিজের রক্তচাপ রকেটের গতিতে না বাড়িয়ে এটি নিয়ন্ত্রণে রাখতে শিখুন। যদিও ব্যাপারটা খুব একটা সহজ নয়।

আপনি যদি এরকম স্বভাবের হয়ে থাকেন, তবে আগ থেকেই সাবধান হয়ে যান। কারণ অত্যধিক রাগের কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, উচ্চ রক্তচাপ, পেটের সমস্যা, অনিদ্রার মতো নানান রোগ আমাদের শরীরে বাসা বাঁধতে পারে। তাই এটি নিয়ন্ত্রণে রাখতে নিচের উপায়গুলো জেনে রাখা ভীষণ জরুরি।

বিশেষজ্ঞদের মতে, যখনই আপনি খুব রেগে যান তখন আপনাকে নীরব থাকতে হবে। কারণ যখন আপনার মেজাজ বেশি থাকে, আপনি অনেক ভুল কথা বলেন এবং পরে আপনাকে এর মাশুল দিতে হয়। আপনি যদি চুপ থাকেন তাহলে আপনার সামনের মানুষটি বেশি কথা বলতে পারবে না। এরপর বিষয়টি সহজেই মিটে যাবে।

কারো ওপর হঠাৎ রেগে গেলে তার সঙ্গে কথা বলা বন্ধ করে দিন। সাময়িকভাবে ওই জায়গাটি ছেড়ে চলে আসুন। অন্য কোনো কাজে মন দিন। রাগ কমে গেলে তার সঙ্গে আবার স্বাভাবিক আচরণ করুন।

রেগে গেলে একটি কাজ অবশ্যই করুন। ১০০ থেকে উল্টো দিকে গুনতে থাকুন। বড় বড় শ্বাস নিন, যেন মন অন্যদিকে চলে যায়। এতে আপনার রাগ কমে যাবে।

কী কারণে আপনি রেগে যাচ্ছেন, সে বিষয়ে মাথা না ঘামিয়ে কীভাবে সমস্যার সমাধান হবে, সেদিকে মন দিন। এছাড়া রাগ নিয়ন্ত্রণ করতে নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন ভোরবেলা উঠে এটি করলে মন মেজাজ ভালো থাকে, মাথা ঠান্ডা থাকে। রাগ বেশি পরিমাণে বেড়ে গেলে মনোবিদের পরামর্শ নিন।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.