পদত্যাগ করলেন কুক, যুক্ত হলেন মরগান

২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এসেক্সের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলছেন অ্যালিস্টার কুক। এবার সেটিও ছাড়তে যাচ্ছেন সাবেক এই বাঁহাতি ওপেনার। নিজের শেষ বছরটায় ক্রিকেটে মনোযোগ দিতে এমসিসির ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেছেন কুক।

টেস্ট ক্রিকেটে ইতিহাসের অন্যতম সেরা ওপেনার পদত্যাগ করায় তার জায়গায় ১৪ সদস্যের কমিটিতে যুক্ত করা হয়েছে ইয়ন মরগারনকে। সোমবার ও মঙ্গলবার লর্ডসে বৈঠকের আগে মরগানের অন্তর্ভূক্তি নিশ্চিত করেছে এমসিসি।

আয়ারল্যান্ডের হয়ে ক্রিকেট ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে ইংল্যান্ডের জার্সিতে বিশ্ব ক্রিকেট মাতিয়েছেন মরগান। ২০১৯ সালে অধিনায়ক হিসেবে প্রথমবারের মতো ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। মরগানের পাশাপাশি ক্রিকেট কমিটিতে যুক্ত করা হয়েছে ইংল্যান্ডের হেইদার নাইট এবং ঝুলন গোস্বামীকে। ২০১৭ সালে ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন নাইট। এদিকে ভারতের হয়ে দুই দশকের হয়ে বেশি সময় ক্রিকেট খেলেছেন গোস্বামী।

২০৪ ওয়ানডেতে ২৫৫ উইকেট নিয়ে ৫০ ওভারের ক্রিকেটে অন্যতম সেরা পেসার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি। তবে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতা হয়নি গোস্বামীর। তাদের তিনজনকে যুক্ত করতে পেরে রোমাঞ্চিত এমসিসির চেয়ারম্যান মাইক গেটিং।

এমসিসির এক বিবৃতিতে গেটিং বলেন, ‘বিশ্ব ক্রিকেট কমিটিতে ঝুলন (গোস্বামী), হেইদার (নাইট) এবং ইয়নকে (মরগান) স্বাগত জানাতে পেরে আমরা রোমাঞ্চিত।’ তাদের ক্রিকেটীয় মস্তিষ্ক এমসিসির ক্রিকেট কমিটিকে বাড়তি সুবিধা দেবে বলে জানান গেটিং।

১৪ সদস্যের এমসিসির ক্রিকেট কমিটিতে আগে থেকেই ছিলেন গেটিং, জেমি কক্স, সুজি বেটস, ক্লের কনর, কুমার ধর্মসেনা, সৌরভ গাঙ্গুলি, জাস্টিন ল্যাঙ্গার, রমিজ রাজা, কুমার সাঙ্গাকারা, গ্রায়েম স্মিথ এবং রিকি স্কিরিট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.