টেক্সটাইলের কাঁচামালসহ ১০ ক্যাটাগরির পণ্যে এলসি মার্জিন শিথিল

টেক্সটাইলের কাঁচামাল সহ ১০ ক্যাটাগরির পণ্যে আমদানি ঋণপত্রের (এলসি) মার্জিন হার ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে নির্ধারণ করা যাবে। আগে এসব পণ্য আমদানিতে ৭৫ শতাংশ এলসি মার্জিন দিতে হতো আমদানিকারকদের।

মঙ্গলবার (২০ জুন) উৎপাদন খাতকে স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের কার্যরত সব ব্যাংকে পাঠিয়েছে।

এলসি খোলার মার্জিন শিথিল করা ক্যাটাগরিগুলোর মধ্যে রয়েছে: টেক্সটাইলের কাঁচামাল, রাসায়নিক ও আনুষঙ্গিক পণ্য; প্লাস্টিক ও প্যাকেজিং আইটেম ও এর কাঁচামাল; চিকিৎসা সংশ্লিষ্ট সরঞ্জাম, আনুষঙ্গিক ও রিএজেন্ট; ইউপিএস বা আইপিএসের যন্ত্রাংশ ও আনুষঙ্গিক পণ্য; নিরাপত্তা সংশ্লিষ্ট পণ্য; নির্মাণ সংশ্লিষ্ট স্থানীয়ভাবে প্রস্তুতকৃত পণ্যের সম্পূরক হার্ডওয়্যার পণ্য, স্টিল শিট, এইচ-বিম ইত্যাদি; কম্পিউটার, ল্যাপটপ ও এর যন্ত্রাংশ; তথ্য-যোগাযোগ প্রযুক্তি, ইন্টারনেট, সাইবার নিরাপত্তা সংশ্লিষ্ট হার্ডওয়্যার পণ্য এবং যানবাহনের খুচরা যন্ত্রাংশ, টায়ার, টিউব ও এসংক্রান্ত অন্যান্য আনুষঙ্গিক পণ্য।

ব্যাংক যদি গ্রাহকদের কাছ থেকে কোনো এলসি মার্জিন না নিয়েই পণ্য আমদানি করতে চায়, তাহলে আমদানি করতে পারবেন। তবে অন্য যেসব পণ্য আমদানির ক্ষেত্রে শতভাগ ও ৭৫ শতাংশ এলসি মার্জিন রয়েছে, তা বিদ্যমান থাকবে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.