উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পড়ল জাপানে

কোরীয় উপত্যকায় দক্ষিণ কোরিয়া ও জাপানের সেনাবাহিনীর যৌথ সামরিক মহড়ার মধ্যেই উত্তর কোরিয়া দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র দু’টি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) পানিসীমায় পড়েছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা সাংবাদিকদের এ তথ্য জানান।

বিশেষ অর্থনৈতিক অঞ্চলটি (ইইজেড) জাপানের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। জাপানের সংসদীয় প্রতিরক্ষা উপমন্ত্রী কিমি ওনোদা বলেন, ইইজেডের ভেতরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পড়েছে।

এ ছাড়া, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশুদা বলেন, আজকের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আইনের লঙ্ঘন এবং এটি একটি বেপরোয়া পদক্ষেপ যা আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরুদ্ধে উসকানি বাড়িয়ে দেয়। জাপান এ ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে।

দুই সপ্তাহ আগে জাপান দক্ষিণ ওকিনাওয়া অঞ্চলের জন্য ক্ষেপণাস্ত্র সতর্কতা ব্যবস্থা চালু করে। এ সময় পিয়ংইয়ং মহাকাশে একটি উপগ্রহ স্থাপনের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, উৎক্ষেপণের পরপরই স্যাটেলাইটটি সমুদ্রে বিধ্বস্ত হয়। কারণ, এটির উড্ডয়নের সময় একটি ‘দুর্ঘটনা ঘটেছিল’। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.