আন্তর্জাতিক বাজারে সিফুডের সরবরাহ বাড়াতে কাজ করবে বিডা ও এসএনএ

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং Solidaridad Network Asia (SNA) এর মধ্য Promotion and development of Bangladeshi Seafood sector to contribute to the blue economy and Expanding the seafood market share in the international arena বিষয়ক বিভিন্ন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সেলিম রেজা হাসান, কান্ট্রি ম্যানেজার, Solidaridad Network Asia (SNA)  এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন।

প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া,  প্রধানমন্ত্রীর উদৃতি দিয়ে  বলেন “ প্রধানমন্ত্রী বলেছেন, পৃথিবীতে যে জিও পলিটিক্সের  চক্র চলছে তাতে উন্নয়নের জন্য গুটি কয়েক সেক্টরের উপর নির্ভর করলে চলবে না, সে ক্ষেত্রে  উন্নত বাংলাদেশ বিনির্মানের জন্য আমাদের এক্সপোর্ট বাস্কেট বা রপ্তানিযোগ্য খাত বাড়াতে হবে”।  সেদিক দিয়ে মৎস্য সম্পদ হয়ে উঠতে পারে আমাদের রপ্তানীযোগ্য গুরুত্বপূর্ণ খাত, বর্তমানে বিশ্বে মিঠা পানির মৎস্য উৎপাদনে আমরা ২য় ,  ইলিশে ১ম এবং তেলাপিয়া উৎপাদনে ৪র্থ । আমাদের দেশে  ৮০’র দশকে সাতক্ষীরা খুলনা এবং কক্সবাজার  এলাকায় চিংড়ি চাষ শুরু  ও ধীরে ধীরে তা রপ্তানির প্রক্রিয়া শুরু হয়,  প্রযুক্তিকে কাজে লাগিয়ে এখন আমাদের সামুদ্রিক মৎস্য সম্পদের দিকে নজর দেওয়া উচিত। আমাদের রয়েছে উপকূলবর্তী এক লক্ষ ১৮ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র অঞ্চল এবং ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত অর্থনৈতিক এলাকা, বাংলাদেশের উন্নয়নের জন্য ব্লু ইকোনোমিকে সঠিক ভাবে কাজে লাগাতে হবে। সমুদ্রে মৎস্য চাষ বা সীফুড কাল্টিভেশন ও কালেকশন ব্লু ইকোনোমির অন্যতম খাত, আমাদের এই সুযোগ কাজে লাগাতে হবে।

এসময়ে তিনি আরো বলেন আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে এখাতে  বিনিয়োগ বৃদ্ধির জন্য একসাথে কাজ করা সহ ,  আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি সিফুডের সরবরাহ বাড়াতে কাজ করবে বিডা ও এসএনএ।

এসময় ইকোসল্যুশন লিমিটেডের এআরসি চেয়ারম্যান আব্বাস আলী চৌধুরী বলেন, মৎস্য আমাদের অন্যতম প্রধান অর্থনৈতিক খাত হলেও, সামুদ্রিক মৎস্য রপ্তানী খাত সেভাবে গড়ে ওঠেনি, ইতোমধ্য জার্মানী ও যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের সাথে কথা বলেছি, তারা বাংলাদেশে সামুদ্রিক সীফুড খাতে বিনিয়োগ করতে অতন্ত্য আগ্রহী, যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে আগামী ৫ বছরের মধ্যে সীফুড রপ্তানী খাত কে দেশের অন্যতম রপ্তানী খাতে পরিনত করা সম্ভব।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে Solidaridad Network Asia (SNA) এর কান্ট্রি ম্যানেজার  সেলিম রেজা হাসান বলেন, আগে আমরা প্রচুর চিংড়ি রপ্তানী করলেও স্থানীয় বাজারের ক্রয় ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দিন দিন এখাত সংকোচিত হয়ে আসছে। অথচ বিশ্বে প্রোটিনের প্রায় ৬০% আসে মৎস্য খাত থেকে, যেহেতু আমাদের রয়েছে বিশাল সমুদ্র এখন আমাদের দরকার আধুনিক মৎস্য চাষ ও অন্যান্য সীফুড কাল্টিভেশন। যা হতে পারে আমাদের অন্যতম রপ্তানী খাত।

সমঝোতা স্মারকে বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং  এনএসএ’র কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন। এসময়ে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন বলেন, আজ এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে এখন থেকে  বিডা এবং এসএনএ যৌথভাবে বাংলাদেশের সামুদ্রিক খাবার খাতকে স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে প্রচার এবং এখাতে দেশি বিদেশী বিনিয়োগ বিকাশের জন্য কাজ করবে। SNA বাংলাদেশের সামুদ্রিক খাদ্য খাতের উন্নয়ন ও প্রচারের লক্ষ্যে বিভিন্ন কৌশল, পরিকল্পনা এবং উন্নয়ন প্রকল্প ও কর্মসূচি গ্রহণসহ,  বিভিন্ন সভা সেমিনার ও  প্রয়োজনীয় ইভেন্টগুলো আয়োজন করবে। এছাড়াও বিডার সহযোগীতায়  SNA বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক স্টকহোল্ডার, সরকার, এনজিওর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে সীফুড উৎপাদনে বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

উল্লেখ যে বিডা ও অন্যান্য সরকারি বেসরকারী সংস্থার সহযোগীতায় এসএনএ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মৎস্য অধিদপ্তর, রপ্তানি উন্নয়ন ব্যুরো (EPB) যৌথ উদ্যোগে ১১ থেকে ১৩ অক্টোবর ঢাকায় “বাংলাদেশ আন্তর্জাতিক সীফুড এক্সপো ২০২৩” আয়োজন করবে। সীফুড এক্সপো ২০২৩” সফল ভাবে বাস্তবায়নের পরে,  বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে  বিডা ও এসএনএ পারস্পারিক সহযোগীতার ভিত্তিতে দেশ ও বহির্বিশ্বে বিভিন্ন ইভেন্টের আয়োজন করবে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.