কোহলি-রোহিতদের শতভাগ, গিলের ১১৫ শতাংশ জরিমানা

অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ম্যাচটিতে ২০৯ রানের বিশাল ব্যবধানে হেরেছে রোহিত শর্মার দল। ম্যাচ শেষে অবশ্য দুই দলকেই জরিমানা করা হয়েছে। স্লো ওভার রেটের কারণেই মূলত বিশাল অঙ্কের জরিমানা গুনেছে দুই দল।

ভারতকে ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করা হয়েছে। আর একই কারণে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফি’র ৮০ ভাগ। কোনো একটি দলকে এভাবে জরিমানা করলে সেই দলের খেলোয়াড় এবং কোচিং স্টাফদের সবাইকে শতভাগ জরিমানা দিতে হবে।

এদিকে ম্যাচটির দ্বিতীয় ইনিংসে ক্যামেরন গ্রিনের বিতর্কিত একটি ক্যাচে আউট হয়ে ফিরে যান শুভমান গিল। সেই রাতে আইসিসিকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে একটি পোস্ট করেন গিল। যেখানে ছিল চারটি হাত-তালির ইমোজি। মূলত আম্পায়ারিংয়ে অসন্তুষ্ট হয়ে এই প্রতিক্রিয়া দেখান গিল। আইসিসিও থেমে থাকেনি। গিলকে ম্যাচ ফি’র ১১৫ শতাংশ জরিমানা করে তারা। রোহিত-কোহলিদের সঙ্গে স্লো ওভাররেটের কারণে ম্যাচ ফি’র শতভাগ জরিমানা দিতেই হচ্ছে গিলের। সেই সঙ্গে যোগ হচ্ছে আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করে ইন্সটাগ্রামে পোস্ট দেয়ায় বাড়তি ১৫ শতাংশ জরিমানা। ম্যাচ শেষে রেফারির কাছে নিজেদের ভুল স্বীকার করে নেয় দুই দলই। আর তাই শুনানির প্রয়োজন হচ্ছে না।

ম্যাচটিতে নির্ধারিত সময় থেকে পাঁচ ওভার পিছিয়ে ছিল ভারত। আর অস্ট্রেলিয়া ছিল চার ওভার পিছিয়ে। এ কারণে নিয়ম অনুযায়ী প্রতি ওভারের জন্য ২০ ওভার করে কর্তন করা হয়েছে প্রতি দলের ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.