জকোভিচের রেকর্ড

ফরাসি ওপেন হলো নাদালের সবচেয়ে প্রিয় প্রতিযোগিতা। ১৪ বার এখানে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। এবার নাদাল খেলেননি। রোববার ফাইনালে জকোভিচ ৭-৬, ৬-৩, ৭-৫ গেমে ক্যাসপার রুডকে হারিয়েছেন। একপেশে খেলায় আড়াই ঘণ্টার মধ্যেই ফাইনাল জেতেন সার্বিয়ার টেনিস তারকা।

এই প্রতিযোগিতা জিতে একটা রেকর্ডও করে ফেলেছেন জকোভিচ। তিনি সবমিলিয়ে ২৩টা গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। এখানে নাদালের রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। গত দশ বছর ধরে অসাধারণ খেলছেন জকোভিচ। তা সত্ত্বেও ফরাসি ওপেনে নাদালের প্রাধান্য ভাঙতে পারেননি। এই প্রতিযোগিতা নাদাল ১৪ বার জিতেছেন। এবার নাদাল নেই, তাই ফরাসি ওপেন জিততে অসুবিধা হয়নি তার।

তবে জকোভিচ প্রথম ম্যাচের পর বিতর্কে জড়িয়ে পড়েছিলেন কসোভোকে নিয়ে মন্তব্য করে। তাকে এরপর সাবধান করে দেয়া হয়। বলা হয়, এরকম করলে তাকে প্রতিযোগিতা থেকে বাদ দিয়ে দেয়া হবে। জকোভিচও সাবধান হয়ে য়ান। খেলার বাইরের বিষয় থেকে নিজেকে সরিয়ে আনেন। প্রতিপক্ষ রুডের ছিল এটা দ্বিতীয় ফরাসি ওপেন ফাইনাল। মনে করা হচ্ছিল রুড সমস্যায় ফেলতে পারেন জকোভিচকে। কিন্তু সেটা হয়নি। ৩৬ বছর ২০ দিন বয়সি জকোভিচ সবচেয়ে বেশি বয়সে ফরাসি ওপেন জিতেও রেকর্ড করলেন। তাছাড়া তিনিই একমাত্র প্লেয়ার, যার ঝুলিতে প্রতিটি গ্র্যান্ড স্ল্যাম অন্তত তিনটি করে আছে।

জকোভিচের জয়ের পর নাদাল বলেছেন, ‘অসাধারণ কৃতিত্ব। আগে আমরা ২৩ বার গ্র্যান্ড স্ল্যাম ভাবতেও ভয় পেতাম। তুমি অসম্ভবকে সম্ভব করেছ। তোমাকে অভিনন্দন. পরিবার ও টিমের সঙ্গে জয় উপভোগ কর।’ সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.