যে ‘গুজবে’ হঠাৎ অস্থিরতা পুঁজিবাজারে

ধীরে ধীরে ছন্দ ফিরে পেতে থাকা পুঁজিবাজারে আজ (৬ জুন) হঠাৎ বড় দর পতন হয়েছে। শতাংশের হিসেবে মূল্যসূচক বেশ না কমলেও পতনের ধারাটি ছিল বেশ অস্বাভাবিক। লেনদেন সময়কালের বড় অংশজুড়ে সূচক স্বাভাবিক উঠা-নামা থাকলেও শেষ আধাঘণ্টায় তা সোজা নিচে নামতে থাকে। সেখান থেকে আর এই সূচক উঠে দাঁড়াতে পারেনি।

শুধু মূল্যসূচক নয়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনও কমেছে আজ। আজ এই বাজারে ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৫১ শতাংশ কম।

অন্যদিকে আজ লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে মাত্র ৬ দশমিক ৮৬ শতাংশের দাম বেড়েছে। আর দর কমেছে ৪৩ দশমিক ১৩ শতাংশের দাম। অথচ লেনদেনের প্রথমভাগে এই চিত্র ছিল পুরো বিপরীত। তখন দর হারানোর চেয়ে শেয়ারের দর বৃদ্ধিপ্রাপ্ত কোম্পানির সংখ্যা ছিল বেশ বেশি।

বাজার সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, একটি গুজবকে কেন্দ্র করে আতংক ছড়িয়ে পড়ায় বাজারে তার নেতিবাচক প্রভাব পড়েছে। বলা হচ্ছে, নতুন আয়কর আইনে পুঁজিবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনে (শেয়ার কেনাবেচা থেকে অর্জিত মুনাফা) করমুক্ত সুবিধা প্রত্যাহার করা হচ্ছে। অর্থাৎ এতদিন পর্যন্ত ক্যাপিটাল গেইনের জন্য কোনো কর দেওয়া না লাগলেও, আগামীতে তাদেরকে কর দিতে হবে।

বাজার সংশ্লিষ্টরা জানিয়েছেন, তারা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়ে জেনেছেন, ক্যাপিটাল গেইনের উপর থেকে করমুক্ত সুবিধা প্রত্যাহারের বিষয়টি সত্য নয়। এটি গুজব। একটি এসআরও’র মাধ্যমে ক্যাপিটাল গেইনের উপর থেকে কর প্রত্যাহার করা হয়েছিল। আবার কর বসাতে চাইলে ওই এসআরওটি আগে বাতিল করতে হবে। আর যে কোনো এসআরও বাতিল করতে হলে প্রয়োজন নতুন একটি এসআরও। কিন্তু এই ধরনের কোনো এসআরও এখনো জারি হয়নি।

বাজার সংশ্লিষ্টরা এই ধরনের গুজবে বিশ্বাস না করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

যোগাযোগ করলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এর সভাপতি মোঃ ছায়েদুর রহমান অর্থসূচককে বলেন, বাজার একটু গতি ফিরে পেলেই সুযোগসন্ধানীরা নানা গুজব ছড়িয়ে ফায়দা নেওয়ার চেষ্টা করে। ক্যাপিটাল গেইনে কর অব্যাহতি প্রত্যাহারের বিষয়টিও এমন একটি গুজব। এটি একেবারেই অসত্য। বিষয়টি সবার কাছে স্পষ্ট হলেই বাজার আবার ঘুরে যাবে। কোনো ধরনের যাচাই-বাছাই ছাড়া যে কোনো তথ্য বা গুজব বিশ্বাস করলে তাতে বিনিয়োগকারী ও বাজারের ক্ষতি। আজ যারা অকারণে ভয় পেয়ে কম দামে শেয়ার বিক্রি করেছেন, দেখা যাবে কাল-পরশু আবার বাড়তি দামে তারা শেয়ার কিনছেন। কিন্তু গুজব ছড়িয়ে আজকে যারা কম দামে শেয়ার কিনেছেন, তারা ঠিকই লাভবান হয়ে যাবেন।

এ বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও অর্থসূচককে বলেন, কোনো অসাধু চক্র নানা গুজব ছড়িয়ে বাজারকে অস্থির করে লাভবান হতে চায়। এটিও এমনই একটি গুজব। আমরা সরকারের বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়েছি। এই গুজবের কোনো ভিত্তি নেই। তাই বিনিয়োগকারীদের উচিত তাদের ফাঁদে পা না দেওয়া। গুজবে বিশ্বাস করে আতঙ্কগ্রস্ত হয়ে সিদ্ধান্ত নিলে ক্ষতির আশংকা থাকবে।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.