জলবায়ু পরিবর্তন বিষয়ে ইস্টার্ণ ব্যাংকের সেমিনার অনুষ্ঠিত

বিশ্ব পরিবেশ দিবস উদযাপনকে কেন্দ্র করে ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল) তাদের প্রধান কার্যালয়ে এক সেমিনারের আয়োজন করে। সেমিনারটি গতকাল (৫ জুন)  ‘জলবায়ু পরিবর্তনঃ অভিযোজন ও প্রশমনে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ভূমিকা’ শীর্ষক বিষয়বস্তুর উপর হয়েছিল।

সেমিনারে মূল বক্তা ছিলেন পিকেএসএফ’র ডিএমডি- পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ডঃ ফজলে রাব্বী সাদেক আহমেদ।

প্রধান অতিথিত বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ইডি ও ডেপুটি গভর্ণর (ডেজিগনেট) নুরুন নাহার বলেন, “জলবায়ু পরিবর্তন জনিত চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় প্রয়োজন সম্মিলিত প্রয়াস, অবিচল অঙ্গীকার, এবং উদ্ভাবনী সমাধান। আমাদের এটা অবশ্যই নিশ্চিত করতে হবে যেন ব্যবসা, কমিউনিটি এবং ব্যাক্তি পর্যায়ে সকলেই ক্লাইমেট-স্মার্ট চর্চার ক্ষেত্রে সাধ্যানুযায়ী ঋণ সুবিধা নিতে পারেন”।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে জরুরী হিসেবে উল্লেখ করে এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে আর্থিক প্রতিষ্ঠানসমূহের গুরুত্বপূর্ণ ভুমিকার ওপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক (এসএফডি) চৌধুরী লিয়াকত আলী, বিআইবিএম এর অধ্যাপক (সিলেকশন গ্রেড) ডঃ শাহ মোঃ আহসান হাবীব, ভিয়েলাটেক্স গ্রুপের চেয়ারম্যান কে. এম. রেজাউল হাসনাত।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.