স্মার্ট বাংলাদেশ গড়তে ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ

স্মার্ট বাংলাদেশ গড়তে তরুণ-তরুণী ও যুবসমাজকে প্রস্তুত করতে চায় সরকার; এজন্য প্রস্তুতির অংশ হিসেবে গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নমূলক কাজের জন্য আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ রাখা হচ্ছে।

বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

তিনি বলেন, এরই মধ্যে সাধারণ, কারিগরি, বৃত্তিমূলক ও জীবনমুখী শিক্ষার জন্য বিভিন্ন ই-লার্নিং প্ল্যাটফর্মে অনলাইনে শিক্ষার সুযোগ তৈরি ও সম্প্রসরণে কাজ করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, দক্ষতা উন্নয়নের পাশাপাশি দেশে-বিদেশে তরুণ-তরুণীদের কাজের সুযোগ বাড়ানো হবে। প্রথাগত কর্মসংস্থানের ধারণা থেকে বের হয়ে তারা যেন বিভিন্নমুখী ও উদ্ভাবনী উদ্যোগে নিজেদের নিয়োজিত করতে পারে, নিজের ও সমাজের পরিবর্তনে নেতৃত্ব দিতে পারে; সরকার তরুণদের মধ্যে সে ধরনের প্রণোদনার সঞ্চার করতে চায়।

নতুন অর্থবছরের বাজেটেও অন্যান্য উন্নয়নের পাশাপাশি তরুণদের দক্ষতা বৃদ্ধি ও পেশাগত উন্নয়নকে গুরুত্ব দেওয়া হয়েছে।

সরকারের পরিকল্পনা অনুযায়ী, ভবিষ্যতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন কেন্দ্রের মাধ্যমে ৮০ হাজার তরুণ-তরুণীকে অগ্রসর প্রযুক্তি ও উদ্ভাবনী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এরই মধ্যে স্টার্টআপ ও উদ্যোক্তা উন্নয়ন উপযোগী অবকাঠামো গঠন ও সুবিধা দেওয়া হচ্ছে।

স্মার্ট বাংলাদেশ গঠনে যে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সেসব সম্পর্কেও কথা বলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, সার্বিকভাবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, লেনদেনের ভারসাম্য পরিস্থিতির উন্নয়ন ‍ও বৈদেশির মুদ্রার বিনিময়র হার স্থিতিশীল রাখাই এ মুহূর্তের চ্যালেঞ্জ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.