আর্থিক প্রতিষ্ঠানের হটলাইন নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ

দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের রয়েছে নিজস্ব হটলাইন নম্বর। আর্থিক সেবা দেওয়া ও দ্রুত অভিযোগ নিষ্পত্তি করতে দৃশ্যমান স্থানে হটলাইন নম্বর রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২১ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, স্মার্ট বাংলাদেশ গঠনে ডিজিটাল আর্থিক সেবা ত্বরান্বিত করতে টেলিফোনিক যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উন্নত আর্থিক সেবা প্রদান এবং এ সংক্রান্ত অভিযোগসমূহ নিষ্পত্তিতে লিখিত মাধ্যমের পাশাপাশি টেলিফোনিক যোগাযোগ একটি কার্যকরী ও সময়বান্ধব মাধ্যম। এ লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) দৃশ্যমান স্থানে রাখতে হবে।

আরও বলা হয়, আর্থিক সেবা পেতে হয়রানির শিকার হলে অথবা এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে তার প্রতিকার পেতে বাংলাদেশ ব্যাংকেরও একটি ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) রয়েছে। নাগরিদের আর্থিক সেবা প্রদান এবং অভিযোগ দ্রুত নিষ্পত্তি করার লক্ষ্যে এসব প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়সহ সকল শাখা ও উপশাখায় বিদ্যমান অভিযোগ বাক্সে ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের হটলাইন নম্বর লিপিবদ্ধ করে দৃশ্যমান স্থানে প্রদর্শনের পরামর্শ দেয়া যাচ্ছে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

মন্তব্য
Loading...