আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স পেলো নগদ ফাইন্যান্স

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স পেলো ডাক বিভাগের মোবাইল আর্থিক লেনদেন সহযোগী প্রতিষ্ঠান ‘নগদ’। ‘নগদ ফাইন্যান্স পিএলসি’ নামে প্রতিষ্ঠানটিকে লাইসেন্স দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ৪(১) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক ‘নগদ ফাইন্যান্স পিএলসি’ কে বাংলাদেশে অর্থায়ন ব্যবসা পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স প্রদান করেছে।

এতে আরও বলা হয়, নগদ ফাইন্যান্সের ঠিকানা ডেলটা ডালিয়া টাওয়ার, ৩৬ কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, বনানী। একই ঠিকানা মোবাইলে আর্থিক সেবা দেওয়া প্রতিষ্ঠান নগদেরও। আর্থিক প্রতিষ্ঠান নগদ ফিন্যান্সের পরিচালনা পর্ষদেও রয়েছেন মোবাইলে আর্থিক সেবা প্রতিষ্ঠান নগদের মালিকানায় থাকা ব্যক্তি ও কর্মকর্তারা।

নিয়ম অনুযায়ী, দেশে মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের অঙ্গ প্রতিষ্ঠান (সাবসিডিয়ারি) হতে হয়। কিন্তু নগদ এতদিন কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি ছিল না। তাই তারা এতদিন বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স পায়নি। এতদিন নগদ মোবাইল সেবা কার্যক্রম পরিচালনা করেছে ডাক বিভাগের প্রতিষ্ঠান হিসেবে। এখন আলাদা আর্থিক প্রতিষ্ঠান তৈরি করে সেই ঘাটতি কাটানো হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক গতবছরের ফেব্রুয়ারিতে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিধিমালা ২০২২ জারি করে। ওই বিধিমালা অনুযায়ী, ব্যাংকের পাশাপাশি সরকারি প্রতিষ্ঠান এবং ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানও এখন থেকে এমএফএস দিতে পারবে। এসব প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠানকে এমএফএস লাইসেন্স দেবে বাংলাদেশ ব্যাংক। আগে শুধু ব্যাংক ও এর সহযোগী প্রতিষ্ঠানের এই সেবা দেওয়ার সুযোগ ছিল। সেই সুবিধার আওতায় নগদ ফাইন্যান্স পিএলসিকে গতবছরের আগস্টে লাইসেন্সের জন্য প্রাথমিক অনুমতি দিয়েছিলো বাংলাদেশ ব্যাংক। রোববার প্রতিষ্ঠানটির চূড়ান্ত লাইসেন্স দেওয়া হয়েছে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.