আমাকে বেশি দৌড়াতে বাধ্য করো না, সতীর্থদের ধোনি

দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচেও স্বল্প সময়ে নিজের জাত চিনিয়েছেন ধোনি। লো স্কোরিং এই উইকেটে ১২৬ রান তুলতেই ছয় উইকেট হারায় চেন্নাই। আটে নেমে ৯ বলে ২০ রানের ক্যামিও খেলেন ধোনি। আর তাতে ২০ ওভারে আট উইকেটে ১৬৭ রান তোলে চেন্নাই। এমন পারফরম্যান্সের পর দিল্লিকে ১৪০ রানের বেশি করতেও দেয়নি চেন্নাই।

ম্যাচ শেষে তাই আলোচনায় চলে আসে ধোনির সেই ক্যামিও। এই আসরে যা হরহামেশাই করতে দেখা যাচ্ছে তাকে। নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজার হাতে। যদিও জাদেজার টানা ব্যর্থতায় আবারও চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হয়েছেন মহেন্দ্র সিং ধোনি। খেলছেন এবারের আইপিএলও। ৮ নম্বরে নেমে প্রায়ই ঝড় তুলছেন এই টুর্নামেন্টের অন্যতম সফল এই অধিনায়ক। যদিও ফিটনেস এবং বয়সের ভার চাইলেও এড়িয়ে যেতে পারছেন না এই উইকেটরক্ষক। আর তাই সতীর্থদের সঙ্গে আলোচনা করে দলের কৌশল এবং নিজের ভূমিকাও ঠিক করে নিয়েছেন তিনি।

আইপিএলের যেকোনো মাঠেই ‘ধোনি..ধোনি…’ রব তুলছেন ভারতের দর্শকরা। যেকোনো দলের সমর্থকই চাইছেন ধোনির ব্যাটিং দেখতে। অথচ ধোনি নামছেন একদম শেষ ব্যাটার হিসেবে।

এমনটা কেন হচ্ছে, এই প্রশ্নের জবাবে ধোনি ইঙ্গিত দিলেন বয়স, ফিটনেসের বাস্তবতা এবং কৌশলকেই, ‘এটাই আমার কাজ। আমি সবাইকে বলেছি, আমি কী করতে যাচ্ছি। আমাকে বেশি দৌড়াতে বাধ্য কোরো না এবং এটা কাজে লাগছে। দলের জন্য এ কাজই আমার করা প্রয়োজন, অবদান রাখতে পেরে খুশি।’

দলের কৌশলগত পজিশনে ব্যাটিং করে অবশ্য দারুণ সফল বলা যায় ধোনিকে। এখন পর্যন্ত ৮ ইনিংস ব্যাটিং করে ধোনি রান করেছেন ৪৮ গড় আর ২০২ স্ট্রাইক রেটে! এদিকে ধোনি একেবারে শেষের দিকে ব্যাটিং করায় মধুর সমস্যায় আছেন চেন্নাইয়ের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও। ব্যাটিং অর্ডারে ধোনির ঠিক আগেই ব্যাটিংয়ে নামেন জাদেজা। তাই জাদেজা উইকেটে আসতে আসতেই গ্যালারি থেকে ‘ধোনি…ধোনি…’ রব আরও বেড়ে যায়।

দিল্লির বিপক্ষে জয়ের পর তিনি বলেন, ‘আমি যখন সাত নম্বরে ব্যাটিং করি, দর্শকেরা হতাশ হয়ে মাহি (ধোনি) ভাইয়ের নামে স্লোগান তোলে। কল্পনা করুন, আমি যদি আরও আগে ব্যাটিং করি, তাহলে তারা শুধু আমার আউট হওয়ার অপেক্ষায় থাকবে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.