ভারতে বোর্ড পরীক্ষায় ফেল করায় ৮ শিক্ষার্থীর আত্মহত্যা

ইন্টারমিডিয়েট পরীক্ষার ফলাফলের পর ভারতের তেলঙ্গানা শহরে বেশ কিছু শিক্ষার্থীর আত্মহত্যা খবর পাওয়া গেছে। ফলাফল ঘোষণার দুই দিনের মধ্যে ৮ জন শিক্ষার্থী আত্নহত্যা করেছে যার মধ্যে ৪ জন ছাত্রী। আরো দুই জন ছাত্রী আত্নহত্যার চেষ্টা করেছে।

আট জনের মধ্যে পাঁচজন হায়দ্রাবাদের এবং বাকি ৩ জন নিজামবাদ, ওয়ানাপার্থী এবং জাগতিয়ালের। আত্নহত্যার চেষ্টা করা দুইজন সাঙ্গারেডি এবং ওয়ানাপার্থী এলাকার।

তেলেঙ্গানায় ইন্টারমিডিয়েট পরীক্ষার ফলাফল ঘোষণার পর শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনা এর আগেও অনেকবার ঘটেছে। এর থেকে পরিত্রাণ পেতে সরকার একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে যার মধ্যে রয়েছে একটি সেল যা শিক্ষার্থীদের মানসিক চাপ এবং উদ্বেগ কাটিয়ে উঠতে সব ধরনের সাহায্য করে থাকে। শিক্ষার্থীদের কাউন্সিল করার জন্য একটি টোল-ফ্রি হেল্পলাইনের (১৪৪১৬)ব্যবস্থাও করা হয়েছে।

দুই সপ্তাহেরও কম সময় আগে ভারতের অন্ধ্রপ্রদেশে ইন্টারমিডিয়েট পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফল ঘোষণার ৪৮ ঘন্টার মধ্যে নয়জন শিক্ষার্থী আত্মহত্যা করে মারা যায়।

এপ্রিল মাসে মাহবুবাবাদ জেলার একটি সরকারি আবাসিক স্কুলে অধ্যয়নরত একজন উপজাতি ছাত্র গুগোলোথ কৃষ্ণ এমবিবিএস আসন নিশ্চিত করার জন্য পর্যাপ্ত নম্বর না পাওয়ার ভয়ে আত্মহত্যা করে মারা যায়। সে তার ইন্টারমিডিয়েট পরীক্ষায় ১০০০ নম্বরের মধ্যে ৮৯২ নম্বর পেয়েছিল।

২০২১ সালের ডিসেম্বরে ছয়জন শিক্ষার্থী পরিক্ষায় ভালো ফলাফল পাবে না সে ভয়ে আত্মহত্যা করে মারা যায়। তারপর সরকার শিক্ষার্থীদের উপর চাপ কমাতে সবাইকে পাশ করিয়ে দেওয়ার সিগ্ধান্ত নেয় যাতে তারা ইন্টারমিডিয়েট পরীক্ষায় উপস্থিত হতে পারে।

কোভিড মহামারীর পরে প্রত্যেককে প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে উন্নীত করা হয়েছিল এবং অক্টোবরে পরীক্ষা অনুষ্ঠিত হবার পর সেখান থেকে ৫১% ফেল করেছিল।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.