উত্তপ্ত পাকিস্তান; পাঞ্জাবে সেনা মোতায়েন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে তাঁর দল তেহরিকে ইনসাফ পার্টি বা পিটিআই পাকিস্তান ‘অচল’ করে দেয়ার ডাক দিয়েছে। তার সমর্থকেরা দেশটির রাজধানী ইসলামাবাদ অভিমুখে যাত্রা করারও পরিকল্পনা করছেন। এমন অবস্থায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে ইমরান সমর্থকদের নতুন করে সংঘর্ষ বাধার আশঙ্কা করা হচ্ছে।

গতকাল ইসলামাবাদ হাইকোর্ট থেকে পাকিস্তানের দুর্নীতিবিরোধী সংস্থা এনএবি ইমরান খানকে গ্রেপ্তার করে। পুলিশ বলেছে, ইসলামাবাদের যে অতিথিশালায় ইমরানকে আটক রাখা হয়েছে, সেখানেই তার বিরুদ্ধে আদালতের শুনানি হবে।

ইমরানকে গ্রেপ্তারের প্রতিবাদে পিটিআই কর্মী-সমর্থকদের সঙ্গে দেশটির বিভিন্ন শহরে পুলিশের সংঘর্ষ হয়েছে। পিটিআই ও প্রত্যক্ষদর্শীদের প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে, লাহোর ও রাওয়ালপিন্ডিতে বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা হয়েছে।

পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি বলেছেন, দলের শীর্ষ নেতারা ইমরানের সঙ্গে দেখা করতে ইসলামাবাদে আছেন। ইমরানের গ্রেপ্তারকে বৈধতা দিয়ে ইসলামাবাদ হাইকোর্ট যে আদেশ দিয়েছেন, তাকে সুপ্রিমকোর্টে চ্যালেঞ্জ জানাবেন তারা।

ইমরান সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হওয়ার পর পাকিস্তানের চার প্রদেশের তিনটিতে কর্তৃপক্ষ জরুরি আদেশ জারি করেছে। এসব প্রদেশে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। পাকিস্তানজুড়ে মুঠোফোনে ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে।

কোয়েটার প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ লানগোভ বলেন, গতকাল দক্ষিণাঞ্চলীয় শহর কোয়েটায় পুলিশ ও ইমরান সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১ জন নিহত ও ১২ জন আহত হয়েছেন। আহত ব্যক্তিদের মধ্যে ছয় পুলিশ কর্মকর্তাও আছেন।

এদিকে, পাঞ্জাব প্রদেশে আইন-শৃঙ্খলা রক্ষায় সেনা তলব করেছে সরকার। কোথায় কখন কত সেনা মোতায়েন করা হবে তা পরিস্থিতি বিশ্লেষণ করে ঠিক করা হবে। এসব সেনা সদস্য বেসামরিক প্রশাসনকে সহায়তা করবে।

অন্যদিকে, লাহোরের শাদমান পুলিশ স্টেশনে পিটিআই সমর্থকরা হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এত পুলিশে স্টেশনের প্রবেশপথ ও ভবনের ক্ষয়ক্ষতি হয়েছে। সরকারি কর্মকর্তারা বলছেন, বিপুলসংখ্যক হামলাকারী ট্রাকভরে আসেন এবং পুলিশ স্টেশনে হামলা চালান।

গতকাল লাহোরের সেনানিবাসে এবং সামরিক বাহিনীর একজন কোর কমান্ডারের বাড়িতে ইমরান সমর্থকরা হামলা চালায়। কোর কমান্ডারের বাড়িতে ব্যাপকভাবে ভাংচুর করার পর তাতে আগুন ধরিয়ে দেয়া হয়। পার্সটুডে

 

 

অর্থসূচক/এএএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.