অবশেষে জিতল কিউইরা

টানা চার ম্যাচ হারের পর অবশেষে জয়ের দেখা পেল নিউজিল্যান্ড। সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে পাকিস্তানকে ৪৭ রানে হারিয়েছে দলটি। একইসঙ্গে এড়িয়ে গিয়েছে হোয়াইটওয়াশও। ইফতিখার আহমেদের দারুণ ইনিংসে শেষ মুহূর্তে লড়েছে পাকিস্তান, যদিও হেনরি শিপলি ও রাচিন রবীন্দ্রর বোলিংয়ের সামনে হারতে হয় তাদের।

করাচিতে টস জিতে আগে ব্যাটিং করে ৪৯.৩ ওভারে ২৯৯ রান তুলে অলআউট হয় নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতে দলটি তোলে ৩২ রান। ২২ বলে ১৫ রান করে মোহাম্মদ ওয়াসিমের বলে ফিরে যান টম ব্লান্ডেল। ৮৩ রানের মধ্যে ফিরে যান হেনরি নিকলসও। ৩০ বলে ২৩ রান আসে তার ব্যাটে। তারপর ৭৪ রানের জুটি গড়েন উইল ইয়াং এবং টম লাথাম। এই জুটি ভাঙেন শাদাব খান। ৯১ বলে ৮৭ রান করা ইয়াংকে ফেরান তিনি। উইকেটের পেছনে ইয়াংয়ের ক্যাচ ধরেন মোহাম্মদ রিজওয়ান।

তারপর লাথাম, মার্ক চ্যাপম্যান, কোল ম্যাককঞ্চি এবং রাচিনের দায়িত্বশীল কয়েকটি ইনিংসে লড়াই করার মতো সংগ্রহ গড়ে কিউইরা। লাথাম ৫৯, চ্যাপম্যান ৪৩, ম্যাককঞ্চি ২৬ এবং রাচিন ২৮ রান করেন। পাকিস্তানের হয়ে ৪৬ রান খরচায় তিন উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি। দুটি করে উইকেট নেন উসামা মির এবং শাদাব।

লক্ষ্য তাড়া করতে নেমে দ্রুতগতিতে উইকেট হারাতে থাকে পাকিস্তান। ২৯ রানে প্রথম উইকেট হারানো দলটি ৬৬ রানের মধ্যে চার উইকেট হারিয়ে ফেলে। শান মাসুদ ৭, বাবর আজম ১, রিজওয়ান ৯ এবং ফখর জামান ৩৩ রানে ফিরে যান। তারপর ৯৭ রানের জুটি গড়েন ইফতিখার এবং আঘা সালমান। সালমান ৫৭ বলে ৫৭ রান করে ফিরে গেলে আবারও চাপে পড়ে পাকিস্তান। এরপর আর কেউই ইফতিখারকে যোগ্য সঙ্গ দিতে পারেননি।

শাদাব ১৪ এবং উসামা ২০ রানে ফিরে যান। ৪৬.১ ওভারে ২৫২ রান করে অলআউট হয় পাকিস্তান। ৭২ বলে আটটি চার ও দুটি ছক্কায় ৯৪ রানে অপরাজিত থাকেন ইফতিখার। আন্তর্জাতিক ওয়ানডেতে এটাই তার প্রথম হাফ সেঞ্চুরি এবং সর্বোচ্চ রানের ইনিংস। কিউইদের হয়ে তিনটি করে উইকেট নেন শিপলি ও রবীন্দ্র।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.