১২ বছরে প্রথম সিরিজ জয় পাকিস্তানের

ইমাম উল হক এবং বাবর আজমের দারুণ দুটি হাফ সেঞ্চুরির পর পেসারদের নৈপুণ্যে সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২৬ রানে হারিয়েছে পাকিস্তান। এই জয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল পাকিস্তান। গত ১২ বছরে এবারই প্রথম নিউজিল্যান্ডকে সিরিজ হারাল পাকিস্তান।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেটে ২৮৭ রান তোলে পাকিস্তান। শুরুটা অবশ্য মনমতো করতে পারেনি তারা। গত দুই ম্যাচে দুই সেঞ্চুরির পর ১৯ রানে ফিরে গেছেন ফখর জামান। ম্যাট হেনরির বলে উইকেটরক্ষক টম ব্লান্ডেলকে ক্যাচ দিয়ে ফিরে যান ফখর। ৩৭ রানে ভাঙে পাকিস্তানের উদ্বোধনী জুটি। তারপর ১০৮ রানের জুটি গড়েন ইমাম ও বাবর। ৬২ বলে ৫৪ রান করা বাবরকে বোল্ড করে ফেরান হেনরি।

নিজেকে মেলে ধরতে ব্যর্থ হন আবদুল্লাহ শফিকও (১৯)। দলকে তখন একাই টেনে নিচ্ছিলেন ইমাম। যদিও ১০৭ বলে ৯০ রান করে অ্যাডাম মিলনের বলে বোল্ড হয়ে ফিরে যান তিনি। তারপর মোহাম্মদ রিজওয়ানের ৩২ এবং আঘা সালমানের ৩১ রানে বড় পুঁজির দিকে যায় পাকিস্তান। নিউজিল্যান্ডের হয়ে ৫৪ রান খরচায় তিন উইকেট নেন হেনরি। ৫৬ রান খরচায় দুই উইকেট নেন মিলনে।

লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৮৩ রান তোলে কিউইরা। ৪১ বলে ৩৩ রান করে রানআউট হন উইল ইয়াং। এ দিন মাত্র ২১ রানে ফিরে যান আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান ড্যারিল মিচেল। ১১৩ রানে দ্বিতীয় উইকেট হারানোর কিছুক্ষণ পর ব্লান্ডেলের উইকেট হারায় নিউজিল্যান্ড। ৭৮ বলে ৬৫ রান করে রানআউট হন তিনি। তখন থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কিউইরা।

অধিনায়ক টম লাথামের ৬০ বলে ৪৫ এবং কোল ম্যাককঞ্চির ৪৫ বলে খেলা অপরাজিত ৬৪ রানের ইনিংসে কিউইরা বেশ কিছুক্ষণ ম্যাচে থাকলেও শেষপর্যন্ত স্নায়ুর চাপ ধরে রাখতে পারেনি। ৪৯.১ ওভারে ২৬১ রানে অলআউট হয় তারা। পাকিস্তানের হয়ে দুটি করে উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ এবং মোহাম্মদ ওয়াসিম।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.