এশিয়া কাপ খেলবে নেপাল

এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে সাত উইকেটে হারিয়েছে নেপাল এই জয়ে এশিয়া কাপে নিজেদের জায়গা পাকাপোক্ত করল নেপাল । আসন্ন এশিয়া কাপে ভারত এবং পাকিস্তানের ‘এ’ গ্রুপে জায়গা করে নিলো দলটি। এবারই প্রথমবার এশিয়া কাপে খেলবে নেপাল।

তিনবার এশিয়া কাপে খেলা সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে এই আসরে খেলার যোগ্যতা অর্জন করল নেপাল। নেপালের কির্তিপুরে ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট মাঠে বৃষ্টি কারণে ফাইনাল ম্যাচটি শেষ হয় দুই দিন মিলিয়ে।

সোমবারই (১ মে) অবশ্য প্রথম দিনের কাজ এগিয়ে রাখে নেপাল। আরব আমিরাতকে মাত্র ১১৭ রানে অলআউট করে তারা। নেপালের হয়ে মাত্র ১৪ রান খরচায় চার উইকেট নেন ললিত রাজবংশি। দুটি করে উইকেট নেন কারান কেসি ও সন্দীপ লামিচানে। আরব আমিরাতের হয়ে ইনিংস সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। পরদিন রান তাড়ায় ৩০.৩ ওভারে জিতে নেয় নেপাল। ৮৪ বলে ৬৭ রানে অপরাজিত থাকেন গুলশান ঝা। ৭২ বলে ৩৬ রান করে অপরাজিত থাকেন ভিম শার্কি।

আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণে। নেপাল এখন পর্যন্ত ৫১টি ওয়ানডে খেলেছে। এশিয়া কাপে যেমন আগে দলটি খেলতে পারেনি, ঠিক তেমনি আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশের বিপক্ষেও এখনও ওয়ানডে খেলা হয়নি নেপালের।

গত বছরের আগেও বেশ ধুঁকছিল এই দলটি। তারপর গত ফেব্রুয়ারিতে কোচের দায়িত্ব নেন মন্টি দেশাই। তার হাত ধরেই বদলে যায় নেপালের ক্রিকেট। আইসিসি ওয়ার্ল্ড সুপার লিগ ডিভিশন ২-এ নেপাল পয়েন্ট তালিকায় ছিল তলানি থেকে দুই নম্বরে।

বিশ্বকাপ বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করতেই তাদের ১২টি ম্যাচের মধ্যে অন্তত ১১টিতে জিততে হতো। সেই অবিশ্বাস্য চ্যালেঞ্জ জয় করেই বিশ্বকাপের বাছাইপর্বে জায়গা করে নেয় তারা। এবার এশিয়া কাপেও খেলার যোগ্যতা অর্জন করল তারা।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.