ওয়াশিংটন-সিউল পরমাণু চুক্তির বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার হুমকি উত্তর কোরিয়ার

কোরীয় উপত্যকায় মার্কিন পারমাণবিক সাবমেরিন মোতায়েন করার লক্ষ্যে সিউলের সঙ্গে ওয়াশিংটন যে চুক্তি করেছে তার বিরুদ্ধ পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

শনিবার দেশটির নেতা কিম জং-উনের প্রভাবশালী বোন কিম ইও জং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ওই চুক্তির প্রতিক্রিয়ায় পিয়ংইয়ং এখন তার পারমাণবিক অস্ত্রের আরও উৎকর্ষ ঘটাবে। শত্রুরা কোরীয় উপত্যকায় যত বেশি পরমাণু অস্ত্র মোতায়েন করবে আমরা আত্মরক্ষার জন্য আমাদের পরমাণু অস্ত্রকে তত বেশি সমৃদ্ধ ও শক্তিশালী করব।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দক্ষিণ কোরীয় সমকক্ষ ইউন সুক ইয়েওল ‘ওয়াশিংটন ঘোষণা’ নামের একটি পারমাণবিক চুক্তি সই করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ প্রতিক্রিয়া জানানো হলো। ওই চুক্তির ভিত্তিতে মার্কিন সরকার দক্ষিণ কোরিয়ায় পরমাণু অস্ত্রে-সজ্জিত সাবমেরিন মোতায়েন করবে। ওয়াশিংটন ঘোষণায় আরো বলা হয়েছে, কোরীয় উপত্যকায় মার্কিন যুদ্ধবিমানের পাশাপাশি বিমানবাহী রণতরীগুলো নিয়মিত টহল দেবে।

এ সম্পর্কে উত্তর কোরিয়ার নেতার বোন বলেন, এই চুক্তি উত্তর-পূর্ব এশিয়ার শান্তি ও নিরাপত্তা কেড়ে নেবে এবং গোটা বিশ্ব আরো বেশি বিপদের মধ্যে পড়বে। এটি এমন একটি ঘটনা যাকে স্বাগত জানানো সম্ভব নয়। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.